২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৮:২৯:৫৩ অপরাহ্ন


১৭ প্রাণ নেওয়া আসামির মুক্তি না দিলে ২৭ মার্চ থেকে পরিবহন ধর্মঘটের হুমকি!
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১৮-০৩-২০২২
১৭ প্রাণ নেওয়া আসামির মুক্তি না দিলে ২৭ মার্চ থেকে পরিবহন ধর্মঘটের হুমকি! ফাইল ফটো


রাজশাহীতে হানিফ এন্টার প্রাইজের একটি বাসের ধাক্কায় সিলিন্ডার বিস্ফোরিত হয়ে মাইক্রোবাসের মধ্যে পুড়ে ছাই হন ১৭ যাত্রী। সেই ঘটনায় দায়েরকৃত মামলার মূল আসামি বাসচালক আব্দুর রহিমকে গ্রেফতার করে পুলিশ। এদিকে ওই চালক আব্দুর রহিমকে জামিনে মুক্তি না দিলে রাজশাহী ও রংপুর বিভাগের অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট ডাকা হবে বলে হুমকি দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন ও শ্রমিক ফেডারেশন। 

এই দাবিতে ফেডারেশন নেতারা সংবাদ সম্মেলনসহ মানববন্ধন কর্মসূচিও পালন করেছেন পরিবহন শ্রমিকরা। রাজশাহীর সিরোইলে ঢাকা বাস টার্মিনাল সড়কে এই কর্মসূচি পালন করা হয়।

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন রাজশাহী বিভাগীয় আঞ্চলিক কমিটি জানিয়েছে বাসচালক আব্দুর রহিমের মুক্তির দাবিতে তারা মানববন্ধন ছাড়াও নানান কর্মসূচি হাতে নিয়েছেন। তাকে মুক্তি না দিলে আগামী ২৭ মার্চ থেকে রাজশাহী-রংপুর বিভাগে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট ডাকা হবে।

কমিটির সাধারণ সম্পাদক মাহাতাব আলী জানান, ২০২১ সালের ওই সড়ক দুর্ঘটনার পর হানিফ এন্টারপ্রাইজের বাস চালক আব্দুর রহিমকে গ্রেফতার করা হয়। সেই থেকে চালক আব্দুর রহিম কারাগারে বন্দী আছেন। দীর্ঘদিন কারান্তরীণ থাকায় তার পরিবার অসহায় হয়ে পড়েছে। পরিবারটিতে আব্দুর রহিমই একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি।

তিনি আরও বলেন, ওই সড়ক দুর্ঘটনার পর থেকে তার পরিবার ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন রাজশাহী বিভাগীয় কমিটির পক্ষ থেকে মুক্তির দাবি জানানো হচ্ছে। কিন্তু আজও তাকে মুক্তি দেওয়া হয়নি। সে কারণে সংবাদ সম্মেলন, মানববন্ধন ও পরিবহন ধর্মঘটের মত কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

কর্মসূচির অংশ হিসেবে বাসচালক আব্দুর রহিমের মুক্তি দাবিতে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন বুধবার (১৬ মার্চ) জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেয়। এরপরও তার জামিন না হলে আগামী ২৭ মার্চ ভোর ৬টা থেকে রাজশাহী-রংপুর বিভাগে বাস-ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হবে বলে জানান এই পরিবহন শ্রমিক নেতা। কর্মসূচিতে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন রাজশাহী বিভাগীয় কমিটির সভাপতি রফিকুল ইসলামসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। এছাড়া বাস শ্রমিকরাও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য ২০২১ সালের ২৬ মার্চ রাজশাহীর কাটাখালীতে হানিফ এন্টারপ্রাইজের একটি বাসের ধাক্কায় মাইক্রোবাসের গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায়। এতে মাইক্রোবাসের মধ্যেই জ্যান্ত পুড়ে ১৭ জনের মৃত্যু হয়। পরে এই ঘটনায় মামলা হয়। এছাড়া তদন্ত কমিটিও গঠন করা হয়। তদন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়- বাসটি বেপরোয়া গতিতে বিপজ্জনক ওভার টেকিংয়ের কারণে এই দুর্ঘটনা ঘটে। এর ফলে মাইক্রোবাসের ১৭ যাত্রী জীবন্ত পুড়ে ছাই হয়ে যান।

রাজশাহীর সময়/এএইচ