২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২:০৫:৫৯ অপরাহ্ন


বর্ণাঢ্য আয়োজনে জাতির পিতার জন্মবার্ষিকী উদযাপিত হলো রাজশাহীতে
স্টাফ রিপোর্টার
  • আপডেট করা হয়েছে : ১৭-০৩-২০২২
বর্ণাঢ্য আয়োজনে জাতির পিতার জন্মবার্ষিকী উদযাপিত হলো রাজশাহীতে বর্ণাঢ্য আয়োজনে জাতির পিতার জন্মবার্ষিকী উদযাপিত হলো রাজশাহীতে


রাজশাহীতে বর্ণাঢ্য আয়োজনে উদযাপন হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। 

বৃহস্পতিবার (১৭ মার্চ) সকালে রাজশাহীর সিঅ্যান্ডবি মোড়ে জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে রাজশাহী সিটি করপোরেশনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বৃহস্পতিবার ব্যাপক কর্মসূচি বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করেছে রাজশাহী জেলা প্রশাসন, রাজশাহী সিটি করপোরেশন ও রাজশাহী বিশ্ববিদ্যালয়।

রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে এদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনগুলোতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ১০টায় বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ ও রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল।

সকাল সাড়ে ১০টায় রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা হয়। এরপর বেলা পৌনে ১১টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গীকার সকল শিশুর সমান অধিকার’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সভায় সভাপতিত্ব করেন রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) মো. আব্দুল জলিল। প্রধান অতিথির বক্তব্য রাখেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ। 

সভায় বিশেষ অতিথি ছিলেন রাজশাহী রেঞ্জ পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক, রাজশাহী পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেন, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আক্তার রেনী, বীর মুক্তিযোদ্ধা ডা. আব্দুল মান্নান। সভায় প্রধান আলোচক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সনৎ কুমার সাহা।

পরে দুপুর ১২টায় সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এদিকে গণযোগাযোগ অধিদপ্তরের রাজশাহী কার্যালয় ও বিভাগীয় পাবলিক লাইব্রেরি শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে বঙ্গবন্ধুর জীবনী ও মহান মুক্তিযুদ্ধভিত্তিক বই, ডকুমেন্টারি প্রদর্শন ও ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ প্রচার করেছে।

বিকেল ৪টায় রাজশাহী কালেক্টর মাঠে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশাল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি নগরের বঙ্গবন্ধু চত্বর থেকে শুরু হয়ে কালেক্টরেট মাঠ পর্যন্ত বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর জেলা প্রশাসনের উদ্যোগে সুবর্ণজয়ন্তী মেলার উদ্বোধন করা হয়। 

এদিন বাদ যোহর মসজিদে এবং বিকেল থেকে মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে জাতির পিতার জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।

দিবসটি উপলক্ষে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল, কেন্দ্রীয় কারাগার, শিশু পরিবার, শিশুসদন, শিশু বিকাশ কেন্দ্র, ছোটমনি নিবাস ও এতিমখানাগুলোতে এতিম ও দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মিষ্টি বিতরণ ও উন্নতমানের খাবার পরিবেশন করা হয়েছে।

এছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠানে সকাল থেকে স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়েছে। শিশু একাডেমি ও জেলা শিল্পকলা একাডেমিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও দেয়ালিকার মাধ্যমে শিশু ভাবনা প্রকাশের ব্যবস্থা করেছে।

রাসিক, জেলা পরিষদ, গণপূর্ত বিভাগসহ বিভিন্ন ভবন ও প্রতিষ্ঠানের মালিকরা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক, স্থাপনা, সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনগুলোতে সৌন্দর্যবর্ধণ, আলোকসজ্জাকরণ ও পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে।

এদিকে বঙ্গবন্ধুর জন্মদিন পালনে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে শুরু হয়েছে সাত দিনব্যাপী বইমেলা। নবজাগরণের উদ্যোগে শুরু হওয়া এ বইমেলা প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত সবার জন্য খোলা থাকবে।

রাজশাহীর সময়/এএইচ