২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৯:৫৬:৫৪ অপরাহ্ন


'ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করছে রাশিয়ার সেনারা'
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৫-০৩-২০২২
'ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করছে রাশিয়ার সেনারা' ফাইল ফটো


 'আমাদের সেনাবাহিনীর জন্য অস্ত্র আর যুদ্ধ সরঞ্জাম সরবরাহকারী হয়ে উঠেছে রাশিয়ার সেনারা।' বলছেন স্বয়ং ইউক্রেনীয় প্রেসিডেন্ট।

না কোনও রহস্য নয়, মজাও নয়। এটা ঘোর বাস্তব। ঘটনা হল রাশিয়ার সেনারা ইউক্রেনের সঙ্গে যুদ্ধে বিভ্রান্ত হয়ে পড়েছেন। ইউক্রেনে এমন প্রতিরোধের মুখে পড়বেন, তা তাঁরা ভাবেননি। তাই অস্ত্র-গোলাবারুদ ফেলে রেখেই যুদ্ধের ময়দান ছেড়ে পালাচ্ছেন তাঁরা। আর তাঁদের ফেলে যাওয়া অস্ত্র ব্যবহার করছে ইউক্রেন! এমনই দাবি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি'র।

তুরস্কে আজ মঙ্গলবারও রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনা চলবে বলে জানিয়েছেন জেলেনস্কি। সোশ্যালমিডিয়ায় দেওয়া একটি ভিডিও বার্তায় তিনি বলেন, আলোচনা বেশ ভালোভাবে এগোচ্ছে বলে তিনি জানতে পেরেছেন। অবশ্য তিনি এ-ও বলেন-- দেখা যাক কী হয়!

সোমবারই রাজধানী কিয়েভ ও লুহানস্কের ৩ হাজার ৮০৬ জনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে বলে জানিয়েছেন জেলেনস্কি। তিনি বলেন, ১০০ টন গোলাবারুদ-সহ একটি রুশ সেনাবহর বারদিয়ানস্কে আটকে আছে, এটি ইতিমধ্যেই দখলকৃত মারিওপোল শহরে পৌঁছতে ব্যর্থ হয়েছে।

রাশিয়ার সেনারা বিভ্রান্ত হয়ে পড়েছেন জানিয়ে জেলেনস্কি আরও বলেন, ইউক্রেনে এমন প্রতিরোধের মুখে পড়বেন, রাশিয়ার সেনারা ভাবতেই পারেননি। তাঁরা যুদ্ধের ময়দান ছেড়ে পালিয়ে যাচ্ছেন। পালানোর সময় অস্ত্র-গোলাবারুদ রেখে যাচ্ছেন বলে দাবি তাঁর।

জেলেনস্কি রসিকতা করে আরও বলেন, 'রাশিয়ার সেনারা পালিয়ে যাওয়ার সময় যেসব অস্ত্র ও গোলাবারুদ ফেলে যাচ্ছেন, আমরা সেসব অস্ত্রই ইউক্রেনকে রক্ষায় ব্যবহার করছি। এখন আমাদের সেনাবাহিনীর জন্য অস্ত্র আর যুদ্ধ সরঞ্জাম সরবরাহকারী হয়ে উঠেছে রাশিয়ার সেনারা।'

রাজশাহীর সময় / এএইচ