২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১০:১০:২৮ পূর্বাহ্ন


পোল্যান্ড সীমান্তের লুভিভে সেনা ছাউনি ওড়াল রুশসেনারা, মৃত ৩৫
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৩-০৩-২০২২
পোল্যান্ড সীমান্তের লুভিভে সেনা ছাউনি ওড়াল রুশসেনারা, মৃত ৩৫ পোল্যান্ড সীমান্তের লুভিভে সেনা ছাউনি ওড়াল রুশসেনারা, মৃত ৩৫


ইউক্রেনে হামলার তীব্রতা ক্রমশ বাড়াচ্ছে রাশিয়া। এত দিন ইউক্রেনের পূর্ব ও উত্তর সীমান্ত দিয়ে আগ্রাসনের মাত্রা বাড়ছিল। এ বার একেবারে অন্য প্রান্তে, পশ্চিম দিকে পোল্যান্ড লাগোয়া ইউক্রেন সীমান্তের প্রদেশ লুভিভের সেনাছাউনি উড়ে গেল রাশিয়ার বোমাবর্ষণে। ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ৩৫ জনের। আহত হয়েছেন ৫৭ জন। সূত্রের খবর, এলাকার নারী ও শিশু-সহ সাধারণ মানুষকে ওই ছাউনিতে সাময়িক ভাবে রাখা হয়েছিল। সেখানেই রাশিয়ার যুদ্ধবিমান পর পর আটবার হামলা চালায়।

এত দিন আক্রমণের তীব্রতা বাড়ছিল ইউক্রেনের পূর্ব, উত্তর এবং পূর্ব-দক্ষিণ সীমান্ত বরাবর। এর মূল কারণ, রাশিয়া সীমান্ত দিয়ে ডনবাস ও ক্রাইমিয়া পেরিয়ে ইউক্রেনে ঢুকে পড়া তুলনামূলক ভাবে সহজ। আবার উত্তর-পশ্চিম দিক থেকে বেলারুশ দিয়েও আগ্রাসী আক্রমণ চলছিল। কিন্তু এ বার আক্রমণের তীব্রতা বাড়ল, প্রসারিত হল হামলার স্থানও। সূত্রের খবর, ইউক্রেনের একেবারে পশ্চিম দিকে পোল্যান্ড সীমান্তের ৭৮ কিলোমিটার ভিতরে লুভিভ প্রদেশের একটি সেনাছাউনি রুশ হামলায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। তাতে মৃত্যু হয়েছে ৩৫ জনের, আহত ৫৭ জন।

লুভিভের স্থানীয় প্রশাসনিক প্রধান ম্যাক্সিম কোটজক্সি নেটমাধ্যমে জানিয়েছেন, ‘রাশিয়া আকাশ পথে ‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর পিসকিপিং অ্যান্ড সিকিউরিটি’-র ছাউনিতে হামলা চালিয়েছে। লুভিভ থেকে উত্তর-পশ্চিম দিকে যার দূরত্ব ৪০ কিলোমিটার।’

সূত্রের খবর, রাশিয়ার হামলার কোনও জবাবই দিতে পারেনি শান্তিরক্ষা বাহিনী। আকাশ থেকে মুহূর্মুহু গোলাবর্ষণে মুহূর্তে ধ্বংসস্তূপে পরিণত হয় ছাউনি।

রাজশাহীর সময় / জি আর