২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:৩৮:৪৯ পূর্বাহ্ন


রাজশাহী মহানগরীর সেই পুরোনো সড়কে বসছে অত্যাধুনিক দৃষ্টিনন্দন সড়কবাতি
আবু হেনা:
  • আপডেট করা হয়েছে : ১৩-০৩-২০২২
রাজশাহী মহানগরীর সেই পুরোনো সড়কে বসছে অত্যাধুনিক দৃষ্টিনন্দন সড়কবাতি রাজশাহী মহানগরীর কল্পনা সিনেমা হলের মোড় (স্বচ্ছ টাওয়ার এর সামনে) থেকে তালাইমারি


রাজশাহী মহানগরীর কল্পনা সিনেমা হলের মোড় (স্বচ্ছ টাওয়ার এর সামনে) থেকে তালাইমারি পর্যন্ত সবচেয়ে পুরোনো সড়ক। সরু আর  খানা খন্দনে ভরা ছিলো এই সড়ক। অথচো এই সড়কটি মহানগরীর মধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ। কারন এই সড়ক সংলগ্ন রয়েছে রাবি, রুয়েট, তালাইমারী পাওয়ার হাউজ, সাহেববাজার, রাজশাহী কলেজ সহ অনেক গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। কিন্ত সড়কটি এতই সরু ছিলো যে ছোট বড় দূর্ঘটনা আর যানজট ছিলো নিত্যদিনের ঘটনা। তারপরও সকল সমস্যা নিয়ে নগরীর মানুষকে চলতে হতো এই পথ দিয়েই। এইসকল সমস্যার সমাধানে এগিয়ে আসে আধুনিক নগরীর রুপকার রাসিক মেয়র এএইচ এম খাইরুজ্জামান লিটন। 

সড়ক প্রসস্ত করণের লক্ষ্যে অধিগ্রহণ করেন সড়ক সংলগ্ন পাবলিক জমি। এরপর শুরু হয় সেই সরু সড়কে ফোরলেনের কাজ। শত ব্যস্ততার মাঝেও তিনি নিয়মিত কাজের আগ্রগতি ও খোঁজ খবর করেন নিজেই। অবশেষে সড়কটি ফোরলেনে রুপান্তরিত করা হয়। 

আর সেই ফোরলেন সড়কে বসছে দৃষ্টিনন্দন আধুনিক সড়কবাতি। 

রোববার সকাল থেকে সড়কটিতে আধুনিক সড়কবাতির দৃষ্টিনন্দন পোল বাসানোর কাজ শুরু হয়েছে। এছাড়া সড়কের দক্ষিণপাশে বাঁধে স্থাপন করা হচ্ছে গার্ডেন লাইট। 

রোববার বিকেলে সড়কবাতির দৃষ্টিনন্দন পোল বাসানো কাজ পরিদর্শন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। 

উল্লেখ্য, ১২৭ কোটি ৪৯ লাখ  টাকা ব্যায়ে সড়ক উন্নয়ন ও প্রশস্তকরণ প্রকল্পের আতওায় কল্পনা সিনেমা হলের মোড় হতে তালাইমারি পর্যন্ত সড়ক ফোরলেনে উন্নীত করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। 

সড়কটি প্রশস্তকরণের পর এবার সড়কের আইল্যান্ডে বসানো হচ্ছে ১৩০টি আধুনিক সড়কবাতির দৃষ্টিনন্দন পোল। প্রতিটি পোলে থাকবে ১৩টি আধুনিক লাইট। এছাড়া সড়কের দক্ষিণপাশে বাঁধে স্থাপন করা হচ্ছে ১৮০টি গার্ডেন লাইট। অত্যাধুনিক বিদ্যুৎ সাশ্রয়ী বাতিগুলো অটোলজিক কন্ট্রোলারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে জ্বলবে ও নিভবে।

পরিদর্শনকালে রাজশাহী সিটি কর্পোরেশনের পানি ও বিদ্যুৎ স্থায়ী কমিটির সভাপতি ও ২৫নং ওয়ার্ড কাউন্সিলর তরিকুল আলম পল্টু, সহকারী প্রকৌশলী আসাদুজ্জামান সুইট, উপ-সহকারী প্রকৌশলী আসাদুল ইসলাম সুমন, উপ-সহকারী প্রকৌশলী তানভীর হাসান সজিব প্রমুখ উপস্থিত ছিলেন।

রাজশাহীর সময় / এএইচ