২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৭:৪৭:০৩ পূর্বাহ্ন


ইউক্রেন ছাড়িয়ে ক্রোয়েশিয়ার আকাশে রুশ ড্রোন, সাম্রাজ্য বিস্তারের পথে রাশিয়া?
ফাইসাল কনক :
  • আপডেট করা হয়েছে : ১৩-০৩-২০২২
ইউক্রেন ছাড়িয়ে ক্রোয়েশিয়ার আকাশে রুশ ড্রোন, সাম্রাজ্য বিস্তারের পথে রাশিয়া? ইউক্রেন ছাড়িয়ে ক্রোয়েশিয়ার আকাশে রুশ ড্রোন, সাম্রাজ্য বিস্তারের পথে রাশিয়া?


ইউক্রেনের পর এবার কি রাশিয়ার লক্ষ্য ইউরোপের অন্য দেশগুলি ক্রোয়েশিয়ার উপর ভেঙে পড়া রুশ ড্রোন সেই প্রশ্নই উসকে দিচ্ছে। সম্প্রতি ক্রোয়েশিয়ার রাজধানীর উপর ভেঙে পড়েছে রাশিয়ার একটি সামরিক ড্রোন। এরপর শনিবার ন্যাটোর সমালোচনা করে ক্রোয়েশিয়া। তারা বলে ক্রোয়েশিয়ায় ধ্বংস হওয়ার আগে ইউক্রেনীয় যুদ্ধ অঞ্চল থেকে বেশ কয়েকটি ন্যাটো সদস্য রাষ্ট্রের উপর দিয়ে উড়েছিল রাশিয়ার ওই ড্রোনটি। তবে রাশিয়া ও ইউক্রেন উভয়ই ড্রোন উৎক্ষেপণের বিষয়টি অস্বীকার করেছে।

রুশ-নির্মিত ওই ড্রোন ক্রোয়েশিয়ায় প্রবেশের আগে রোমানিয়া এবং হাঙ্গেরি অতিক্রম করে। বৃহস্পতিবার গভীর রাতে ক্রোয়েশিয়ার একটি ছাত্র ছাত্রাবাসের কাছে একটি মাঠে আঘাত করে। প্রায় ৪০টি পার্ক করা গাড়ি এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বিস্ফোরণে কেউ হতাহত হয়নি। ন্যাটো জানিয়েছএ যে জোটের সমন্বিত প্রতিরক্ষা ব্যবস্থা বস্তুটির উড়ানের পথ ট্র্যাক করেছে। কিন্তু ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেছেন যে এই প্রসঙ্গে তাঁরা কিছু জানেন না। তাঁদের জানানো হয়নি এবং সাংবাদিকদের দ্বারা প্রশ্ন তোলার পরেই ন্যাটো এণন প্রতিক্রিয়া দিচ্ছে।

প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লেনকোভিচ দুর্ঘটনাস্থল পরিদর্শনের সময় বলেন, “আমরা এই পরিস্থিতি সহ্য করতে পারছি না। এমনটা কখনও হওয়া উচিত নয়। এটি নির্ভেজাল এবং স্পষ্ট হুমকি। ন্যাটো এবং ইউরোপিয়ান ইউনিয়ন- উভয়েরই প্রতিক্রিয়া জানানো উচিত ছিল। আমরা কেবল আমাদের নয়, অন্যদেরও প্রস্তুতি বাড়াতে কাজ করব।”

প্লেনকোভিচ বলেন, এই সোভিয়েত-যুগের রিকনেসান্স ড্রোন হাঙ্গেরির ওপর দিয়ে ৪০ মিনিটের বেশি এবং ক্রোয়েশিয়ার ওপর দিয়ে ৬ থেকে ৭ মিনিটের জন্য উড়েছিল। এর আগে, রোমানিয়ার প্রতিরক্ষা কর্তৃপক্ষ বলেছে যে উড়ন্ত বস্তুটি ইউক্রেন অতিক্রম করার পর মাত্র তিন মিনিটের জন্য রোমানিয়ার আকাশসীমায় ছিল। ফলে এটিকে আটকানো কঠিন হয়ে যায়। প্লেনকোভিচ হাঙ্গেরিয়ান কর্তৃপক্ষকে একটি তদন্ত শুরু করার আহ্বান জানিয়েছেন।

প্লেনকোভিচ বলেছেন, “সৌভাগ্যক্রমে, এর চেয়ে খারাপ কিছু ঘটেনি। হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান আমার পরে এটি সম্পর্কে জানতে পেরেছেন। এটি হাঙ্গেরির পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পড়ে যেতে পারত। এর কোনও ভালো জিনিস নয়। অন্যান্য দেশগুলিও ভালো প্রতিক্রিয়া জানায়নি। এখান থেকে আমাদের শিখতে হবে।

রাজশাহীর সময় / এম আর