২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৭:৪০:৩৪ অপরাহ্ন


'আমাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করার ফল ভুগতে হবে', হুঁশিয়ারি রাশিয়ার
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-০৩-২০২২
'আমাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করার ফল ভুগতে হবে', হুঁশিয়ারি রাশিয়ার ফাইল ফটো


ইউক্রেনের বিরুদ্ধে হামলার পর থেকেই রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি।

মঙ্গলবার রাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, রাশিয়ার থেকে কোনও জ্বালানিই আর নেবে না আমেরিকা।

এরপরই এবার মস্কো প্রতিবাদে মুখর হল তাদের বিরুদ্ধে জারি হওয়া সমস্ত নিষেধাজ্ঞার বিরুদ্ধে। সেই সঙ্গে হুঁশিয়ারি দিল পশ্চিমকেও। জানাল, এর ফল ভুগতে হবে এই সব দেশকে।

সংবাদ সংস্থা আরআইএ সূত্রে জানা যাচ্ছে, রাশিয়ার বিদেশ মন্ত্রকের ডিরেক্টর দিমিত্রি বিরিচেভস্কি জানিয়েছেন, 'রাশিয়ার প্রতিক্রিয়া হবে দ্রুত, চিন্তাশীল এবং সংবেদনশীল।' তাঁর কথা থেকেই পরিষ্কার, যে যে দেশ তাদের উপরে নিষেধাজ্ঞা চাপিয়েছে তাদের বিরুদ্ধে অচিরেই রাশিয়া জবাব দেবে বলে ইঙ্গিত মিলছে।

উল্লেখ্য, গত সোমবার রাশিয়ার তরফে জানানো হয়, যে সব দেশ রাশিয়ার সঙ্গে 'অ-বান্ধবসুলভ আচরণ' করেছে তাদের একটি তালিকা প্রস্তুত করা হয়েছে। এবার থেকে ওই সমস্ত দেশের সংস্থা বা ব্যক্তিবিশেষের সঙ্গে কোনও রকম কর্পোরেট চুক্তি করতে হলে সরকারের অনুমতি নিতে হবে। তালিকায় ইউক্রেন, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলি ছাড়াও রয়েছে জাপান, সিঙ্গাপুর, তাইওয়ান, আলবেনিয়া, অস্ট্রেলিয়া, গ্রেট ব্রিটেন, আইসল্যান্ড, কানাডা, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়ার মতো বহু দেশের নাম।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর এই প্রথম এমন অর্থনৈতিক ধাক্কার মুখে পড়তে হয়েছে রাশিয়াকে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে প্রবেশ করে রুশ ফৌজ। তারপর থেকেই শুরু হয়েছে ভয়ংকর লড়াই। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে শিক্ষা দিতে অন্য আর্থিক নিষেধাজ্ঞার পাশাপাশি রাশিয়ার কয়েকটি ব্যাংককে আন্তর্জাতিক আর্থিক লেনদেনের 'সুইফট' ব্যবস্থা থেকে বাদ দেওয়া হয়েছে। রাশিয়ার আমদানি-রপ্তানি ব্যাবসাকে ধাক্কা দিতেই এই পদক্ষেপ। এরপরই মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, কেবল তেল ও গ্যাসই নয়, রাশিয়ার থেকে কোনও রকম জ্বালানিই আর আমদানি করবে না আমেরিকা।

মস্কো প্রতিবাদে মুখর হল তাদের বিরুদ্ধে জারি হওয়া সমস্ত নিষেধাজ্ঞার বিরুদ্ধে। সেই সঙ্গে হুঁশিয়ারি দিল পশ্চিমকেও। জানাল, এর ফল ভুগতে হবে এই সব দেশকে।

রাজশাহীর সময় /এএইচ