১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০২:৫২:১১ অপরাহ্ন


বাংলাদেশ করোনা টিকা দেবে না ‘পুঁচকে’ লিথুনিয়া
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৯-০৩-২০২২
বাংলাদেশ করোনা টিকা দেবে না ‘পুঁচকে’ লিথুনিয়া বাংলাদেশ করোনা টিকা দেবে না ‘পুঁচকে’ লিথুনিয়া


রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরুদ্ধে উত্থাপিত প্রস্তাবে ভোটদান থেকে বিরত ছিল বাংলাদেশ। ‘শাস্তি’ হিসেবে বাংলাদেশে করোনাভাইরাস টিকার পাঠানোর যে সিদ্ধান্ত নিয়েছিল, তা বাতিল করে দিল ইউরোপের ছোটো দেশ লিথুনিয়া। এমনই জানানো হয়েছে লিথুনিয়ান ন্যাশনাল রেডিয়ো অ্যান্ড টেলিভিশনের (এলআরটি) প্রতিবেদনে।

ওই প্রতিবেদন অনুযায়ী, লিথুনিয়ার প্রধানমন্ত্রীর মুখপাত্র জানিযেছেন যে ইউক্রেনে রাশিয়ার 'আক্রমণের' নিন্দা করে রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে যে প্রস্তাবনা উত্থাপন করা হয়েছিল, তাতে ভোটদান থেকে বিরত ছিল ঢাকা। সেজন্য বাংলাদেশকে করোনা টিকা পাঠানোর যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তা বাতিল করা হচ্ছে। সপ্তাহদুয়েক আগেই লিথুনিয়া সিদ্ধান্ত নিয়েছিল যে বাংলাদেশকে ফাইজার টিকার ৪৪০,৬০০ ডোজ পাঠানো হবে।

গত সপ্তাহে রাষ্ট্রসংঘে সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে প্রস্তাবনা উত্থাপন করা হয়েছিল। ১৯৩ টি সদস্য দেশের মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল ১৪১ টি দেশ। ভারত, বাংলাদেশ, চিন-সহ ৩৫ টি দেশ ভোটদান থেকে বিরত ছিল। বাংলাদেশের প্রতিনিধি আলোচনা এবং কূটনীতির মাধ্যমেই বিবাদের সমাধানের প্রস্তাব দিয়েছিলেন। তাতে অবশ্য সন্তুষ্ট হয়নি লিথুনিয়া। বরং বাংলাদেশকে ‘শাস্তি' দেওয়ার পথে হেঁটেছে।

তাতে অবশ্য বাংলাদেশের খুব একটা সমস্যা হবে না বলে মত সংশ্লিষ্ট মহলের। ওই মহলের বক্তব্য, কোভ্যাক্সের আওতায় ভারত (সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কোভিশিল্ড) এবং আমেরিকা (ফাইজার) থেকে টিকা পাচ্ছে বাংলাদেশ। চিনের থেকে টিকা কিনেছে। ফলে লিথুনিয়া টিকা না পাঠানোয় বাংলাদেশ অতল গহ্বরে পড়ে যাবে না। বাংলাদেশের টিকা কর্মসূচিতে তেমন কোনও প্রভাব পড়বে না বলে মত ওই মহলের।  সূত্র: হিন্দুস্থান টাইমস্।

রাজশাহীর সময় / জি আর