২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০২:০৩:১৪ অপরাহ্ন


ইউক্রেনে আটকে পড়া ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক ফিরছেন বুধবার
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৯-০৩-২০২২
ইউক্রেনে আটকে পড়া ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক ফিরছেন বুধবার ইউক্রেনে আটকে পড়া ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক ফিরছেন বুধবার


ইউক্রেনে আটকে পড়া জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক রোমানিয়ার রাজধানী বুখারেস্ট থেকে টার্কিশ এয়ারলাইন্স করে বাংলাদেশ সময় মঙ্গলবার মধ্যরাত সোয়া ২টায় (রোমানীয় সময় সোয়া ১০টায়) দেশের উদ্দেশ্যে রওনা দিবেন। বুধবার (৯ মার্চ) দুপুরে ঢাকার শাহজালাল আন্তজার্তিক বিমাবন্দরে এসে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে। তবে জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার নিহত মোহাম্মাদ হাদিসুর রহমানের মরদেহ ইউক্রেনের অদূরে একটি বাঙ্কারের ফ্রিজারে রাখা হয়েছে। সেটি সুবিধাজনক সময়ে দেশে ফিরিয়ে আনা হবে।

বাংলাদেশ শিপিং করপোরেশনের মহাব্যবস্থাপক ক্যাপ্টেন মো. মুজিবুর রহমান মঙ্গলবার রাত ১০টার দিকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

 মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১০টায় রোমানিয়া থেকে নাবিকরা বিশেষ বিমানে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা ছিল। তবে সেটা কিছু সময় পিছিয়ে স্থানীয় সময় রাত সোয়া দশটায় অর্থ্যাৎ বাংলাদেশ সময় রাত সোয়া ২টায় টার্কিশ এয়ারলাইন্সে করে ২৮ নাবিককে ঢাকার উদ্দেশ্যে রওনা হবেন। সব কিছু ঠিক থাকলে তারা আগামীকাল দুপুরে বিমানটি ঢাকায় ল্যান্ড করবে। তবে নিহত হাদিসুরের মরদেহ এখনো রোমানিয়াতে রয়েছে। সেটা পরে আনা হবে।

এদিকে বাণিজ্যিক জাহাজের নাবিকদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) সাধারণ সম্পাদক মেরিন ইঞ্জিনিয়ার মো. সাখাওয়াত হোসাইন বলেন, ইউক্রেনে আবার যুদ্ধ পরিস্থিতির অবনতি হয়েছে। সেখানকার কর্মকর্তারা কর্মস্থলে না থাকায় হাদিসুর রহমানের মরদেহ আনার প্রক্রিয়া শুরু করা সম্ভব হচ্ছে না। যুদ্ধ পরিস্থিতির উপর নির্ভর করে আগামী ৫ থেকে ৭ দিন পর হাদিসুরের মরদেহ দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হবে। বর্তমানে ইউক্রেনের অদূরে একটি বাঙ্কারের ফ্রিজে হাদিসুরের মরদেহ রাখা হয়েছে।

 এর আগে রোববার (৬ মার্চ) সকালে রোমানিয়ার হোটেলে পৌঁছান ২৮ নাবিক। তারা রোমানিয়ার রাজধানী বুখারেস্টের একটি হোটেলে অবস্থান করছিলেন।

 প্রসঙ্গত, বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) জাহাজ বাংলার সমৃদ্ধি গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের ওলভিয়া বন্দরের নোঙ্গর করার পরদিনই দেশটিতে রাশিয়ার সামরিক অভিযানে শুরু হলে এটি আটকে যায়। যুদ্ধের মধ্যে নাবিকরা জাহাজেই ছিলেন। গত বুধবার (২ মার্চ) একটি বোমা হামলায় জাহাজে থাকা থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান মারা যান।

এ ঘটনার পর আতঙ্কিত হয়ে পড়েন জাহাজে আটকে পড়া বাকি ২৮ নাবিক ও ক্রু। পরদিন বৃহস্পতিবার সন্ধ্যায় টাগবোটের সাহায্যে তাদের তীরে আনা হয়। রাখা হয় ইউক্রেনের অলভিয়া এলাকার একটি বাঙ্কারে। সেখান থেকে শনিবার পার্শ্ববর্তী দেশের দিকে রওনা দেন তারা। ইউক্রেনের অলিভিয়া বন্দরের কাছে একটি বাঙ্কার হয়ে রোমানিয়ার একটি হাসপাতালের ফ্রিজারে রাখা হয় ‘এমভি বাংলার সমৃদ্ধি’ জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মোহাম্মাদ হাদিসুর রহমানের মরদেহ।

রাজশাহীর সময় / এম আর