২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:৩৫:১৯ অপরাহ্ন


১০ সেকেন্ড তাকিয়ে থাকলেই দেখতে পাবেন ম্যাজিক
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৮-০৩-২০২২
১০ সেকেন্ড তাকিয়ে থাকলেই দেখতে পাবেন ম্যাজিক ১০ সেকেন্ড তাকিয়ে থাকলেই দেখতে পাবেন ম্যাজিক


নানারকম পাজল বা ধাঁধার ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় মাঝে মধ্যেই। কিছু ছবি ভাইরাল হয় তাদের জটিল কোনও দৃশ্যপটের জন্য, কিছু ছবি ভাইরাল হয় রহস্যের কারণে । কিছু ছবিকে অপটিক্যাল ইলিউশন বলা হয়। এই ছবিগুলো এমনভাবে তৈরি করা হয় যে দেখার পর চোখে কেমন ধাঁধা লেগে যায়।

আজকাল, এমনই দুটি ছবি সোশ্যাল মিডিয়ায় প্রচুর পরিমাণে শেয়ার করা হচ্ছে, যা মানুষের মন ও চোখ দুটোকেই ধাঁধায় ফেলছে। এই ছবিগুলো দশ সেকেন্ডের বেশি কেউ দেখতে পারবেন না। এর আগেই মানুষের চোখ-মাথা ব্যথা শুরু হয়েছে।  এই মূল ছবিটি তার মধ্যে অন্যতম। ছবিতে একটি বড় বল দেখা যাচ্ছে। এই বল এক জায়গায় রাখা হয়। কিন্তু বেশিরভাগ মানুষই এই ছবিকে ভিডিও হিসেবে দেখছেন। আসলে, এই ছবিটির দিকে তাকালে মনে হবে এই বলটি নড়ছে। এই ছবিটি কোনও ভিডিও বা জিআইএফ নয়, এর পরেও এটি চলমান বলে মনে হচ্ছে। এই ধরনের ছবিকে বলা হয় অ্যানোমালি মোশন ইলিউশন।

দ্বিতীয় ছবিটি বেগুনি রঙের কালো দাগের। এই ছবিটির দিকে তাকালে মনে হবে এই বিন্দুগুলো যেন একটি বড় কালো দাগের ভিতরে রয়েছে। এমন পরিস্থিতিতে এই ছবিকেও নড়তে দেখা যাবে। এই ধরনের ছবিকে বলা হয় ফুজিওয়ারা ইলিউশন। যেখানে বাস্তবতা হল উভয়ই দৃষ্টিভ্রম তৈরি করছে। অর্থাৎ এই ছবিগুলো আছে কিন্তু সেগুলো এমনভাবে বানানো হয়েছে যে ভিডিওর মায়া তৈরি করছে।

রাজশাহীর সময় / এম আর