২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:০০:৪১ পূর্বাহ্ন


আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে মানববন্ধন ও র‌্যালী অনুষ্ঠিত
  • আপডেট করা হয়েছে : ০৮-০৩-২০২২
আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে মানববন্ধন ও র‌্যালী অনুষ্ঠিত আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে মানববন্ধন ও র‌্যালী অনুষ্ঠিত


৮ মার্চ আর্ন্তজাতিক নারী দিবস। কুষ্টিয়ার পোড়াদহে দি হাংগার প্রোজেক্ট ও সাফ‘র আয়োজনে এবারের প্রতিপাদ্য  “টেকসই উন্নয়নের জন্য, জেন্ডার সমতায় আজ অগ্রগণ্য” তুলে ধরে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

শাপলা খাতুনের সভাপতিত্বে সাফ‘র নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাক এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অবসর প্রাপ্ত পুষ্টিবীদ হাজী রেবেকা সুলতানা, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সহকারী উপপরিদর্শক এএসআই জুলমতারা পারভীন, মহিলা মেম্বর নাছিমা আক্তার ও পুলিশ সদস্য শাহিদা খাতুন।

১১১তম আর্ন্তজাতিক নারী দিবসের শুরুতে তেলাওয়াত করেন সেতু খাতুন ও প্রবন্ধ পাঠ করেন মোছা: কাকলী খাতুন। । পৃথিবীর সকল দেশের ন্যায় বাংলাদেশেও সরকারি-বেসরকারি ভাবে অধিকার সচেতন ব্যক্তি ও প্রতিষ্ঠান যার যার সমাজে একত্রিত হয়ে নিজেদের সমাজকে আরও উন্নত করতে, সমাজে সকল মানুষের বিশেষ করে নারী-পুরুষের সমান মর্যাদা নিশ্চিত করতে প্রতিপাদ্যকে সামনে নিয়ে কি করতে হবে তা আলোচনা করছে। ১০০ বছরেরও বেশী সময় ধরে এই দিনটি পালিত হয়ে আসছে। তারও প্রায় ৫০ বছর আগে সূচ কারখানায় নারী শ্রমিকেরা রাস্তায় নেমে এসেছিলেন অমানবিক কাজের পরিবেশের হাত থেকে রক্ষা পেতে। 

আজকের এই দিনে আসুন আমরা শপথ করি; পরিবারের নারীর মর্যাদা প্রতিষ্ঠা করব, সকল ক্ষেত্রে নারীর সম-সুযোগের ব্যবস্থা গ্রহণ করব, নারীর প্রতি কোন প্রকার সহিংসতা করব না, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ করব, নারীকে নারী হিসেবে না দেখে মানুষ হিসেবে দেখব, পরিবারে সকল ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করব, নারীর প্রতি বিনিযোগ বাড়াব, মানবসম্পদ হিসেবে নারীকে প্রতিষ্ঠিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে উদ্যোগী হব, নারীকে সুখী ও সমৃদ্ধশালী ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্র গঠনে ভূমিকা রাখতে সুস্থ পরিবেশ উপহার দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব। আলোচনা শেষে মানববন্ধন অনুষ্ঠিত হয় এবং প্রত্যেককে কাপড়ের মাস্ক প্রদান করা হয়।

রাজশাহীর সময় /এএইচ