২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৩:৪৬:১৩ অপরাহ্ন


ইউক্রেনে হামলার শিকার ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজ নেওয়া হচ্ছে রোমানিয়ায়
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-০৩-২০২২
ইউক্রেনে হামলার শিকার ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজ নেওয়া হচ্ছে রোমানিয়ায় ফাইল ফটো


ইউক্রেনে হামলার শিকার হওয়া জাহাজ এমভি বাংলা সমৃদ্ধির নাবিকদের মলদোভা হয়ে রোমানিয়ায় নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

শুক্রবার (৪ মার্চ) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, ইউক্রেন থেকে প্রথমে পাশের দেশ মলদোভা হয়ে রোমানিয়ায় নেওয়া হবে। এরপর রোমনিয়া থেকে দেশে ফেরানো হবে তাদের।

এর আগে, বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’ ইউক্রেনের অলভিয়া বন্দরে গিয়ে যুদ্ধের মধ্যে আটকা পড়ে। পরে বুধবার (২ মার্চ) জাহাজটিতে রকেট হামলা হয়। ওই ঘটনায় হাদিসুর রহমান নামে এক বাংলাদেশি নাবিকের মৃত্যু হয়।

সে সময় বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন জানান, ইউক্রেনের অলভিয়া বন্দরে আটকেপড়া বাংলাদেশি জাহাজটিতে থাকা ২৮ জন নাবিক ও নিহত হাদিসুর রহমানকে ওই বন্দর থেকে দুই কিলোমিটার দূরের একটি নিরাপদ আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে। বন্দরটির আশপাশের এলাকায় বাংলাদেশি অনেকে রয়েছেন- যাদের সহায়তায় এ কাজটি দ্রুত করা সম্ভব হয়েছে। হাদিসুর রহমানের মরদেহও তাদের সাথে রয়েছে। সবাইকে সীমান্ত পার করে পোল্যান্ডে নিয়ে যাবার চেষ্টা করা হচ্ছে।

গত বৃহম্পতিবার রাতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছিলেন, ইউক্রেনের শেল্টার হোম থেকে ২৮ বাংলাদেশিকে প্রতিবেশী দেশ পোল্যান্ড হয়ে ফেরানোর চেষ্টা করা হচ্ছে।

তবে যুদ্ধ পরিস্থিতি বিবেচনায় শুক্রবার নাবিকদের উদ্ধারের গতিপথ পরিবর্তনের কথা জানাল সরকার।

রাজশাহীর সময় /এএইচ