২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৭:১৭:৪০ অপরাহ্ন


রাজশাহীর বাজারে মিলছে না সোয়াবিন তেল
স্টাফ রিপোর্টার
  • আপডেট করা হয়েছে : ০৩-০৩-২০২২
রাজশাহীর বাজারে মিলছে না সোয়াবিন তেল রাজশাহীর বাজারে মিলছে না সোয়াবিন তেল


প্রতিনিয়ত বেড়েই চলেছে সোয়াবিন তেলের মূল্য। ক্রমান্বয়ে তেলের মূল্য বৃদ্ধি পাওয়ায় রাজশাহীর বাজারে দেখা গেছে তেল সঙ্কট। তবে ভুক্তোভোগী ও খুচরা ব্যবসায়ীদের অভিযোগ, বাজারে কৃত্রিম ভাবে সোয়াবিন তেলের এ সঙ্কট তৈরি করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকে বিকাল পর্যন্ত নগরীর সাহেব বাজার, শিরোইল কাচাবাজার, কাজলা বাজার ও কোর্ট বাজার এলাকা ঘুরে দেখা গেছে, বাজারের অধিকাংশ দোকানেই নেই বোতলজাত তেল। মিলছে খোলা তেল। দোকানগুলোতে ৫০০ গ্রাম, ১ লিটারের কয়েকটি বোতল থাকলেও নেই ৫, ৩ ও ২ লিটারের সোয়াবিন তেলের বোতল।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন খুচরা মুদি দোকানি জানান, গত দু’সপ্তাহ যাবত ক্রমান্বয়ে তেলের দাম বৃদ্ধি পেয়েছে। রাজশাহীর অলিতে-গতিলে এবং বড় বাজারগুলোতে কোথাও ৫ লিটার সোয়াবিন তেলের বোতল নেই। যা ছিল তা অনেক আগেই সবাই কেটে তা খোলা তেল হিসেবে বিক্রি করছে।

কারণ হিসেবে তারা জানান, বাজারে বোতলজাত তেলের মূল্য ১৬৫ টাকা লিটার। অপরদিকে খোলা তেল বাজারে বিক্রি হচ্ছে ১৬৮ থেকে ১৭৫ টাকায়। এই মূল্য আরও বাড়তে পারে বলেও জানিয়েছেন দোকানিরা। মুদি দোকান, সুপারস্টল ও বাজারের বড় বড় মুদি ব্যবসায়ীদের ভাষ্য, তেল কোম্পানিকে অর্ডার দিয়েও তেল পাওয়া যাচ্ছে না। তবে খোলা তেলের মজুদ রয়েছে ঠিকই। কিন্তু বোতলজাত তেলের চাইতে দাম তুলনামূলকভাবে লিটারে ৮ থেকে ১০ টাকা বেশি। 

এদিকে হঠাৎ তেলের মূল্য বৃদ্ধি পাওয়ায় ক্রেতাদের মাঝে দেখা গেছে ক্ষোভের বহিঃপ্রকাশ। নগরীর কাজলা এলাকার বাসিন্দা নুপুর। সোয়াবিন তেল শেষ হওয়ায় বাজারে কিনতে এসেছিলেন তেল।

জানতে চাইলে তিনি বলেন, রান্না করতে গিয়ে তেল শেষ হয়েছে আজ। তাই বাড়ির পাশের দোকানগুলোতে তেল নিতে যায়, কিন্তু পায়নি। পরে সাহেব বাজারে আসলে দেখি অধিকাংশ দোকানে তেল নেই। ৫০০ গ্রাম ও ১ লিটারের দু’চারটা তেলের বোতল রয়েছে। তবে নেই ৫, ৩ ও ২ লিটার বোতলের তেল। সব শেষ।

ক্ষোভ প্রকাশ করে এ নুপুর বলেন, দিনের পর দিন তেলের দাম বেড়েই চলেছে। তার ওপর বাজার থেকে সোয়াবিন তেল গায়েব। রাতারাতি এতো তেল গেলো কোথায়? তেলসহ নিত্যপণ্যের অতিরিক্তি মূল্য বুদ্ধির দিকে সরকারের নজর দেওয়া উচিৎ। এভাবে চলতে থাকলে সাধারণ মানুষ সংসার চালাবে কিভাবে আর বাঁচবে কি করে বলে মন্তব্য করেন এ ক্রেতা।

সাহেব বাজারের সোয়াবিন তেল কিনতে আসা আরেক ক্রেতা মো. রুবেল হাসান বলেন, বাসা থেকে কয়েকদিন যাবৎ তেল কেনার জন্য বলছিলো। আজ বাজারে ৫ লিটারের তেল কিনতে আসি। পুরো বাজার ঘুরে ৫ লিটারের তেল পেলাম না। কয়েকটি দোকানে ৫০০ গ্রাম বা ১ লিটারের তেল থাকলেও নির্ধারিত মূল্যের চাইতে দাম বেশি চায়। তাই তেল না কিনেই বাসায় ফিরতে হচ্ছে।

নগরীর সাহেব বাজারের বড় মুদি দোকান টুটুল স্টোর। সেখানে কথা হয় মোস্তাফিজুর রহমান নামের দোকানের এক কর্মচারীর সাথে। তিনি জানান, প্রায় ১০ থেকে ১২ দিন যাবৎ তেলের এ সঙ্কট। সাহেব বাজারে বড় তেলের বোতলই নাই। আমাদের এখানে গতকাল ৫ লিটার ও ৩ লিটারের তেল শেষ হয়েছে। ক্রেতারা তেল চাইলে দিতে ব্যর্থ হচ্ছি। এদিকে কোম্পানিকে বারবার তেলের অর্ডার দেওয়ার পরও তারা তেল দিচ্ছে না দু’সপ্তাহ যাবৎ। এতে অনেকটা সমস্যাতেই পড়তে হচ্ছে নিজেদের ও ক্রেতাদের।

তিনি জানান, দু’সপ্তাহ ধরে প্রত্যেকটা কোম্পানিকে বলছি তেল দেওয়ার জন্য। কিন্তু তারা দিবো দিবো বলেও তেল দিচ্ছে না। বলছে তেল নাই। অনেকে কোম্পানির রিপ্রেজেন্টেটিভ বাজারেই আসছে না। আবার অনেকে ফোন ধরছে না। 

তেলের কৃত্রিম সঙ্কট ও ডিলারদের তেল সাপ্লাইয়ের বিষয়ে জানতে চাইলে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. হাসান আল মারুফ জানান, কিছু অসাধু দুষ্টু ব্যবসায়ী সিন্ডিকেট এধরনের নোংরা কাজগুলো করছে। তারা তেলের মজুদ রেখে বাজারে তেলের কৃত্রিম সঙ্কট তৈরি করছে। তেলের মূল্য বৃদ্ধি ও তেল মজুদের বিষয়ে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। গত মঙ্গলবারও এক দোকানকে জরিমানা করা হয়েছে। আজও অভিযান পরিচলনা করছি।

মুদি দোকানিরা ডিলার ও তেল কোম্পানি থেকে পর্যাপ্ত তেল পাচ্ছেন না এ কারণে বাজারে তেল সঙ্কট তৈরি হয়েছে বলে জানালে তিনি বলেন, ডিলার কিংবা কোম্পানি থেকে বাজারে তেল সরবরাহ করা হচ্ছে কি না এবিষয়টি খতিয়ে দেখা হবে। এমনটি হয়ে থাকলে আমরা অবশ্যই আমাদের উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করব।

রাজশাহীর সময় /এএইচ