১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০২:৪৪:২১ পূর্বাহ্ন


জয় বাংলাকে জাতীয় স্লোগান করে প্রজ্ঞাপন জারি
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-০৩-২০২২
জয় বাংলাকে জাতীয় স্লোগান করে প্রজ্ঞাপন জারি ফাইল ফটো


জয় বাংলাকে জাতীয় স্লোগান করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

বুধবার (২ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে।

এতে উল্লেখ করা হয়, মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ‘জয় বাংলা’ জাতীয় স্লোগান হবে। সাংবিধানিক পদাধিকারীগণ, দেশে ও দেশের বাইরে সরকারি, স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ সংস্থার কর্মকর্তা-কর্মচারীরা সব জাতীয় দিবস উদযাপন এবং অন্য রাষ্ট্রীয় অনুষ্ঠানে বক্তব্যের শেষে জয় বাংলা স্লোগান উচ্চারণ করতে হবে।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়, সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রাত্যহিক সমাবেশ সমাপ্তির পর এবং সভা-সেমিনারে বক্তব্যের শেষে শিক্ষক-শিক্ষার্থীদের জয় বাংলা স্লোগান ব্যবহার করতে হবে। এ নির্দেশনা দ্রুত কার্যকর করা হবে।

এর আগে গত ২০ ফেব্রুয়ারি ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান করার বিষয়ে সিদ্ধান্ত হয় মন্ত্রিসভার বৈঠকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে নেওয়া সিদ্ধান্তের কথা পরে সংবাদমাধ্যমকে জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

ওই সময় তিনি জানান, জয় বাংলাকে জাতীয় স্লোগান করা হবে। এ বিষয়ে আলোচনা হয়েছে মন্ত্রিসভায়। এটি অনুমোদন হলে রাষ্ট্রের সব সাংবিধানিক প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান এবং সেমিনারে জয় বাংলা জাতীয় স্লোগান হিসেবে নির্দেশনা দেওয়া হবে। এখন মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

রাজশাহীর সময় /এএইচ