১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০২:৪৪:৩৭ পূর্বাহ্ন


পেটের সমস্যা সমাধান মেনে চলুন ঘরোয়া টিপস
ফারহানা জেরিন এলমা
  • আপডেট করা হয়েছে : ০২-০৩-২০২২
পেটের সমস্যা সমাধান মেনে চলুন ঘরোয়া টিপস ফাইল ফটো


ডায়রিয়া কিংবা লুজ মোশের সমস্যা সমাধানে জোড়ালো ওষুধ না খেয়ে মেনে চলুন ঘরোয়া টোটকা। রইল কয়টি খাবারের হদিশ। যা আপনার অজান্তেই পেটের সমস্যা সমাধান করবে।

প্রতিদিন চলতে হয় নিয়ম মেনে। না হলেই অসুস্থ হয়ে পড়ে। বিশেষ করে, খাওয়া দাওয়ার একটু এদিক ওদিক হলেই দেখা দেয় পেটের সমস্যা। একদিকে যেমন সহজে খাবার হজম হয় না, তেমনই দেখা দেয় পেটের সমস্যা। আজকাল বহু লোক ডায়রিয়া কিংবা লুজ মোশের সমস্যায় ভুগছেন। করোনা মুক্ত হওয়ার পর এই সমস্যা অনেকেরই দেখা যাচ্ছে। তাই ডায়রিয়া কিংবা লুজ মোশের সমস্যা হলে এগুলো খেতে পারেন। এবার পেটের সমস্যা সমাধান মেনে চলুন ঘরোয়া টোটকা, এই কয়টি খাবারে সমস্যা নির্মূল হবে।

রোগের লক্ষণ: নানা কারণে দেখা দেয় ডায়রিয়া কিংবা লুজ মোশের সমস্যা। কখনও অস্বাস্থ্যকর খাবারের জন্য তো কখনও শরীরে জল কমে গেলে, কিংবা গরম লেগে গেলেও এমন সমস্যা হতে পারে। দুষিত জলের জন্যও দেখা দেয় পেটের সমস্যা। এক্ষেত্রে, পেটে অসহ্য ব্যথা হয় অনেকের। অনেকের আবার লুজ মোশনের সঙ্গে বমি বমি ভাব দেখা দেয়। কারও কারও পিঠের নীচে ব্যথা হয়। কারও মাথা ব্যথা ও ক্লান্তি ভাব দেখা দেয়। জেনে নিন সমস্যা সমাধানে কী করবেন।

কাঁচ কলা: ডায়েরিয়ার সমস্যা থেকে বাঁচতেও কাঁচ কলা খেতে পারেন। এই কলা পটাশিয়াম সমৃদ্ধ। যা এই সমস্যা সমাধানে কাজে আসে। তাই ডায়রিয়া কিংবা লুজ মোশের সমস্যা দেখা দিলে কাঁচ কলার ঝোল খেতে পারেন। 

আপেল: অ্যান্টি অক্সিডেন্টে পরিপূর্ণ আপেল। যা অন্ত্রের অনুজীবকে মেরে ফেলে। আপেলের পেকটিন জল শোষণ করে মলকে শক্ত করে। সঙ্গে পাকস্থলীর পি এইচ মাত্রা ঠিক রাখে। তাইে পেটের সমস্যায় ভুগলে খেতে পারেন আপেল। সঙ্গে এই ফলে থাকা উপকারী উপাদান শরীরে পুষ্টি জোগায়।  

দই: ডায়েরিয়া থেকে মুক্তির সেরা উপায় হল দই। রোজ এক কাপ দই খান। এটি হজম ক্ষমতা ভালো রাখে। এটি অন্ত্রে ল্যাকটিক অ্যাসিড তৈরি করে। যা ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করতে সাহায্য করে। নিয়মিত ১ কাপ করে দই খেলে শরীরের সঙ্গে ত্বকও ভালো থাকবে। এমনকী, ওজন নিয়ন্ত্রণ করতে চাইলে দই বেশ উপকারী।   

রাজশাহীর সময় /এইচ