২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:২০:৩৩ পূর্বাহ্ন


সারাদেশে করোনায় আরও ৮ জনের মৃত্যু
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-০৩-২০২২
সারাদেশে করোনায় আরও ৮ জনের মৃত্যু ফাইল ফটো


সারা দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরও ৮ জনের মৃত্যু হয়েছে। এই ২৪ ঘণ্টায় ৫ জন নারী এবং ৩ জন পুরুষ মারা গেছেন। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৫৩ জনে।

বুধবার (২ মার্চ) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আরও ৭৩২ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৪৫ হাজার ১০৮ জনে। গত ২৪ ঘণ্টায় ২২ হাজার ৭১৬ জনের নমুনা পরীক্ষা হয়েছে। শনাক্তের হার ৩ দশমিক ২২ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪ হাজার ৮২৪ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৮ লাখ ২৬ হাজার ৯৫৯ জন।

এর আগে গতকাল মঙ্গলবার (১ মার্চ) করোনা আক্রান্ত হয়ে আরও ৮ জন মারা যান। এ সময় ৭৯৯ জনের দেহে করোনা রোগী শনাক্ত হন।

এদিকে করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার (২ মার্চ) সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৪৩ কোটি ৮৫ লাখ ১০ হাজার ৮২৭ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৯ লাখ ৮৩ হাজার ২২৯ জনে। আর সুস্থ হয়েছেন ৩৭ কোটি ৯ লাখ ৫ হাজার ২৮৮ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ৬ লাখ ৯৭ হাজার ৯২৪ জন। এ ছাড়া মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ৭৭ হাজার ৪০২ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ২৯ লাখ ৩৮ হাজার ১৬৪ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ১৪ হাজার ১০৯ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৮৮ লাখ ১১ হাজার ১৬৫ জন এবং মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৪৯ হাজার ৭১৭ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ কোটি ২৭ লাখ ৮২ হাজার ৬০৯ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৩৮ হাজার ৫৭৬ জন।

পঞ্চম স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ১ কোটি ৮৮ লাখ ৮৬ হাজার ৭০১ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৬১ হাজার ৩৬১ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, জার্মানি সপ্তম, তুরস্ক অষ্টম, ইতালি নবম ও স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ৪১তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

রাজশাহীর সময় /এএইচ