২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:৫২:২০ অপরাহ্ন


কিয়েভে টেলিভিশন ভবনে হামলায় নিহত
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-০৩-২০২২
কিয়েভে টেলিভিশন ভবনে হামলায় নিহত ফাইল ফটো


কিয়েভের টেলিভিশন টাওয়ারে হামলায় অন্তত পাঁচজন নিহত হয়েছেন। ইউক্রেনের জরুরি সেবা বিভাগের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এমন খবর দিয়েছে।

এদিকে মঙ্গলবার (১ মার্চ) সকাল পর্যন্ত ইউক্রেনে চার শতাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনের এখনো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আছে। সেগুলো কার্যকর, অক্ষত ও সক্রিয় রয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের এক জ্যেষ্ঠ কর্মকর্তা এসব তথ্য দিয়েছেন।

তিনি বলেন, রাশিয়া এখনো আকাশ প্রতিরক্ষা শ্রেষ্ঠত্ব অর্জন করতে পারেনি। যদিও অন্যান্য কিছু ক্ষেত্রে তারা সবাইকে ছাড়িয়ে গেছে।

টেলিভিশন টাওয়ার এলাকায় ব্যাপক সামরিক হামলার খবর ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী নিশ্চিত করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, টেলিভিশন চ্যানেলগুলো কিছু সময়ের জন্য কাজ করবে না। কোনো কোনো চ্যানেলের ব্যাকআপ সম্প্রচার সক্রিয় করা হবে।

এর আগে ইউক্রেনের নিরাপত্তা সেবার স্থাপনা ও বিশেষ অভিযান ইউনিটে হামলা চালাবে বলে হুঁশিয়ারি করে দিয়েছিল রাশিয়া। রাশিয়ার বিরুদ্ধে ‘তথ্যযুদ্ধ’ বন্ধে এই হামলা করা হবে। এক বিবৃতিতে মস্কো বলছে, এসব জায়গায় ও তার আশপাশে বসবাস করা লোকজন যাতে নিরাপদ স্থানে চলে যান।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো হুঁশিয়ারি দিয়ে বলেছেন, রাজধানীর উপকণ্ঠে শত্রুরা অবস্থান করছে। কিয়েভকে রক্ষায় প্রস্তুতি নিচ্ছে ইউক্রেনের সামরিক বাহিনী।

মঙ্গলবার (১ মার্চ) এক ভিডিও বার্তায় তিনি বলেন, আমাদের সশস্ত্র বাহিনী, স্থল প্রতিরক্ষা বাহিনী ঐতিহাসিকভাবেই আমাদের ভূখণ্ডের জন্য লড়াই করে আসছেন।

কিয়েভের মেয়র আরও বলেন, শহরের প্রবেশপথগুলোতে দুর্গ ও তল্লাশিচৌকি স্থাপন করা হয়েছে। সবাইকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি। প্রয়োজন না-হলে ঘরের বাইরে বের হবেন না। আশ্রয়কেন্দ্রেও চলে যেতে পারেন।

রুশ সাঁজোয়া যান, ট্যাংক ও কামানের চল্লিশ মাইল সামরিক বহর নিয়ে কিয়েভের উপকণ্ঠে অবস্থান করছে রুশ বাহিনী। এদিকে কিয়েভের বাসিন্দাদের হুঁশিয়ারি করে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাজধানীর লক্ষ্যবস্তুতে হামলার জন্য তারা প্রস্তুতি নিচ্ছেন।

রাজশাহীর সময় /এএইচ