২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৭:০২:২২ অপরাহ্ন


গরমের শুরুতেই ত্বকে ট্যানের সমস্যা! ঘরোয়া উপায়ে সমাধান
ফারহানা জেরিন এলমা
  • আপডেট করা হয়েছে : ০১-০৩-২০২২
গরমের শুরুতেই ত্বকে ট্যানের সমস্যা! ঘরোয়া উপায়ে সমাধান ফাইল ফটো


ছুটিতে সৈকত থেকে ঘুরে আসার পর হাতে-পায়ে ও মুখে ট্যানড ত্বকের জন্য বিরক্তবোধ করেন অধিকাংশ। গ্রীষ্মের প্রখর রোদ, ধূলো-ময়লার জেরে ত্বকের উপর একটি পাতলা আস্তরণ তৈরি হয়। যত্ন নেওয়া বা ঘনঘন পার্লার যাওয়া কোনওটাই হয়ে ওঠে না। অত্যাধিক রোদ গায়ে লেগে লেগে যে ট্যান পড়ে যায়, তা দূর করলে ত্বকে জেল্লা ফেরে।

হাত-পা-পিঠে ট্যানিংয়ের সমস্যা নিয়ে অভিযোগ প্রায়শই দেখা যায়। কখনও কখনও ট্যানিংয়ের সঙ্গে সঙ্গে চুলকানি এবং জ্বালাভাব অনুভব করা যায়। গরমে রোদের তাপে হাত ও মুখে ট্যান পড়লে কীভাবে তা দূর করা যায়, তার ঘরোয়া টোটকা রয়েছে। ত্বকের পোড়া দাগ থেকে মুক্তি পেতে ও ত্বককে ফের সতেজ ও জেল্লা ফেরাতে রান্নাঘরের বেশ কিছু উপকরণেই হলে কেল্লাফতে। সহজ উপায়ে স্ক্রাবিং থেকে কুলিং মাস্ক পর্যন্ত এই উপকরণগুলিই বিশেষভাবে কাজে দেবে। ট্যান দূর করতে ও ত্বক উজ্জ্বল করতে ঘরোয়া উপায়ে কী কী ফেসপ্যাক ব্যবহার করলে উপকার পাবেন, তা জেনে নিন…

হলুদ-মধু- দুধ: এই তিনটি উপকরণ একটি পাত্রের মধ্য়ে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। এবার সেই পেস্টটি আপনার ঘাড়, মুখ, হাত ও পায়ে যেখানে যেখানে পোড়া দাগ রয়েছে, যেখানে যেখানে সঠিকভাবে প্রয়োগ করুন। কিছুক্ষণ রাখার পর ভাল করে স্ক্রাব করুন। গোলাপ জলের স্প্রে ব্যবহার করে মুখ-হাত-পা ধুয়ে ফেলুন। এরপর ভাল ময়েশ্চারাইজার ব্যবহার করে ত্বকের উজ্জ্বল ভাব বজায় রাখুন।

টমেটোর রস: পোড়া দাগ তুলে ত্বকের স্বাভাবিক রঙ ফিরিয়ে আনতেই সাহায্য করবে তা নয়, টমেটোর রস ত্বকের জেল্লা ফিরিয়ে আনতেও সাহায্য করে। ট্যান দূর করতে এই রস প্রাকৃতিক উপাদান হিসেবে মোক্ষম দাওয়াই। টমেটোর রস নিয়ে ত্বকের উপর ব্যবহার করুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

আলুর রস: ট্যান দূর করতে আলু হল অন্যতম সেরা ঘরোয়া উপাদান। আলু কেটে তাকে থেঁতো করে রস বের করে নিন। এবার সেই রস ট্যানড ত্বকের উপ লাগিয়ে বেশ কিছুক্ষণ অপেক্ষা করুন। রস শুকিয়ে যাওয়ার পর ধুয়ে ফেলুন। কয়েকবার ব্যবহার করার পর তফাতটা বুঝতে পারবেন।

পেঁপের রস: পেঁপের মধ্যে থাকা এনজাইম প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে এবং মধু জোগায় আর্দ্রতা। তাই এই দুটি মিশিয়ে প্যাক বানান ও তা লাগিয়ে আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

শসার রস: রোদে পোড়া ত্বকের পুরোনো ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে শসার রস দারুণ কার্যকর। শসা কুরে রস বের করে নিন, তার পর তুলো দিয়ে লাগান পোড়া আংশে। সঙ্গে সামান্য লেবুর রস মিশিয়ে নিন। লেবু প্রাকৃতি ব্লিচ হিসেবে কাজ করে। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

অ্যালোভেরা: ত্বকের উজ্জ্বলভাব আনতেই নয়, ত্বকের পোড়া দাগ নিরাময় করতে ও আরামবোধ করাতে অ্যালোভেরার জুড়ি নেই। অনেকেই ভাবেন, অ্যালোভেরা আসলে ব্রনর সম্ভাবনা কমিয়ে তোলে। ত্বকের কালো দাগ-ছোপ দূর করতে, ট্যান কাটাতেও অ্যালোভেরা জুড়ি মেলা ভার। প্রথমে অ্যালোভেরা জেল বের করে নিন, তারপর শরীরের ট্যান পড়া অংশে আলতো হাতে মাখুন। একটু সময় নিয়ে অ্যালোভেরা জেল ত্বক একদম শুষে নেয়, সেই হিসেবে ম্যাসাজ করবেন যাতে । কয়েক ঘণ্টা পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

রাজশাহীর সময় /এএইচ