২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০২:০৮:৩৪ পূর্বাহ্ন


চলতি বছরের এসএসসিতে ৩ বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-০৩-২০২২
চলতি বছরের এসএসসিতে ৩ বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না ফাইল ফটো


চলতি বছরের এসএসসিতে তিনটি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না। এসব বিষয়গুলোর নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বোর্ডের চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চলতি বছরের এসএসসিতে ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় অথবা বিজ্ঞান বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না।

 আর যেসব বিষয়ে পরীক্ষা নেওয়া হবে সেগুলো হলো- বাংলা, ইংরেজি, গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন, উচ্চতরগণিত, জীববিজ্ঞান, হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ভূগোল ও পরিবেশ, পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি, গার্হস্থ্য বিজ্ঞান এবং কৃষি শিক্ষা।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, আগামী ১৩ এপ্রিল থেকে রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা ঘরে বসেই অনলাইনে ফরম পূরণ করবে। প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হতে পারে ১৯ মে থেকে। আর এসএসসি পরীক্ষা শুরু হতে পারে ১৯ জুন থেকে। 

নম্বর বিভাজন নিয়ে বলা হয়েছে, যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের (সৃজনশীল ৪০, এমসিকিউ ১৫) পরীক্ষা হবে। আর যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা আছে, সেসব বিষয়ে ৪৫ নম্বরের (সৃজনশীল ৩০, এমসিকিউ ১৫) পরীক্ষা নেওয়া হবে। আর ইংরেজি ১ম ও ২য় পত্রে ৫০ নম্বরের পরীক্ষা হবে। সব মিলিয়ে পরীক্ষার সময় দুই ঘণ্টা করে নির্ধারণ করা হয়েছে।

রাজশাহীর সময় /এএইচ