১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:৫৩:২৫ অপরাহ্ন


৬৪ কিমি লম্বা রুশ সেনার কনভয় এগোচ্ছে কিভের পথে
রিয়াজ উদ্দিন :
  • আপডেট করা হয়েছে : ০১-০৩-২০২২
৬৪ কিমি লম্বা রুশ সেনার কনভয় এগোচ্ছে কিভের পথে ৬৪ কিমি লম্বা রুশ সেনার কনভয় এগোচ্ছে কিভের পথে


ইউক্রেনীয় শহর ইভানকিভেও প্রায় ৬৪কিলোমিটার দীর্ঘ রুশ সেনার কনভয় সেভচেঙ্কার রাস্তা ধরে কিভের দিকে এগোচ্ছে। সেই কনভয়ে ট্যাঙ্ক, সেলফ প্রপেলড আর্টিলারি, ইনফ্যান্ট্রি ফাইটিং ভেহিকলস রয়েছে।

রাশিয়া যে আরও বড়সড় হামলার ছক কষা শুরু করে দিয়েছে তারই একটি ছবি ধরা পড়ল উপগ্রহ চিত্রে। ম্যাক্সার টেকনোলজি প্রকাশিত সেই উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে প্রায় ৬৪ কিলোমিটার দীর্ঘ রাশিয়ার একটি সেনা কনভয় ইউক্রনের রাজধানী কিভের দিকে এগোচ্ছে। ইউক্রেনের উত্তরে দেখা গিয়েছে সেই কনভয়।

কিভ এবং খারকিভে প্রবল বাধার মুখে পড়তে হচ্ছে রুশ সেনাদের। তাদের দিকভ্রান্ত করে ফাঁদে ফেলার জন্য কিভ এবং খারকিভে ঢোকার রাস্তাগুলির চিহ্ন মুছে ফেলা হয়েছে। জায়গায় জায়গায় ইউক্রেনীয় সেনা এবং নাগরিকদের বাধার মুখে পড়তে হচ্ছে রুশ সেনাদের। ফলে আরও বড় হামলা চালানোর জন্য বিশাল কনভয় নিয়ে কিভ এবং খারকিভের উপর আঘাত হানতে চাইছে রাশিয়া।

ইউক্রেনীয় শহর ইভানকিভেও প্রায় ছ’কিলোমিটার দীর্ঘ রুশ সেনার কনভয় সেভচেঙ্কার রাস্তা ধরে কিভের দিকে এগোচ্ছে। সেই কনভয়ে ট্যাঙ্ক, সেলফ প্রপেলড আর্টিলারি, ইনফ্যান্ট্রি ফাইটিং ভেহিকলস রয়েছে।

খারকিভের ভিতরে ঢুকতে না পেরে সোমবার লাগাতার বোমাবর্ষণ করেছে রাশিয়া। সেই হামলায় ১১ জন নাগরিকের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। কিভেও ১৪ জন শিশু-সহ ৩৫২ জন নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ইউক্রেন।

সোমবার যখন রেলারুশে দু’দেশের শীর্ষ পর্যায়ের বৈঠক চলছিল তখনও কিভ-সহ ইউক্রেনের বহু শহরে একের পর এক বোমাবর্ষণ, ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে গিয়েছে। এমনকি রাশিয়া পরমাণু হামলারও হুমকি দিয়েছে। যা নিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে বিরুদ্ধ স্বর আরও জোরালো হয়েছে। আন্তর্জাতিক মহলও পাল্টা হুঁশিয়ারি দিয়েছে রাশিয়াকে।

রাজশাহীর সময় / এম আর