২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৫:১৩:০১ অপরাহ্ন


বন্দুক হাতে যুদ্ধে নামলেন সাবেক আর্সেনাল তারকা
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৮-০২-২০২২
বন্দুক হাতে যুদ্ধে নামলেন সাবেক আর্সেনাল তারকা ফাইল ফটো


শক্তিধর প্রতিবেশী রাশিয়া আক্রমণ করে বসেছে মাতৃভূমি ইউক্রেনে। তবে ছোট্ট ইউক্রেন অবশ্য দমে যায়নি, রাশিয়ার আক্রমণের মুখেও লড়ছে বুক চিতিয়ে। রাষ্ট্রপতির ডাকে সাড়া দিয়ে, হাতে যা আছে তাই নিয়ে রাশান আগ্রাসনের বিরুদ্ধে যুদ্ধে নেমে পড়েছে দেশটির আবালবৃদ্ধবনিতা, প্রাণও হারিয়েছেন অনেক মানুষ। দেশের এমন দুর্দিনে ফুটবলে ফেরার ইচ্ছা দূরে রেখে বন্দুক হাতে যুদ্ধে নেমে পড়ার ঘোষণা দিলেন ইউক্রেনের সাবেক আর্সেনাল ডিফেন্ডার ওলেগ লুঝনি।

১৯৯৯ সালে আর্সেনালে যোগ দিয়েছিলেন তিনি। এরপর চার মৌসুম খেলেছেন গানারদের হয়ে। ২০০৫ সালে বুটজোড়া তুলে রেখে মন দেন কোচিংয়ে। এরপর বিভিন্ন মেয়াদে ডিনামো কিয়েভসহ বেশ কিছু ক্লাবকে কোচিং করিয়েছেন তিনি। তবে ২০১৯ সাল থেকে ফুটবল কোচিংয়ের বাইরে আছেন তিনি।

মেজর লিগ সকারের একটি দলের কোচ হয়ে কিছুদিনের মধ্যে ফেরার কথা ছিল তার। তবে দেশের দুর্দিনে সেই ভাবনা এক পাশে রেখে যুদ্ধে নেমে পড়ছেন তিনি। সম্প্রতি স্কাই স্পোর্টসকে এক হোয়াটস্যাপ বার্তায় বিষয়টি নিশ্চিত করেন তিনি। জানান, এখন তার প্রধান ভাবনা দেশ ও দেশের মানুষকে রক্ষা করা।

লুঝনি সেই হোয়াটস্যাপ বার্তায় স্কাই স্পোর্টসকে বলেছেন, ‘আমার দেশের পরিস্থিতি এখন সংকটাপন্ন। যুক্তরাষ্ট্রে কোচিং করাতে চেয়েছিলাম আমি। তবে আমার কাছে আমার দেশ অন্য যে কোনো কিছুর আগে আসে। এই দেশের মানুষের জন্য এবং এই দেশের গণতন্ত্রের জন্য আমি বুক চিতিয়ে দাঁড়াতে চাই, এখন আমি লড়াই করতে চাই।’

রাজশাহীর সময় /এএইচ