২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৭:৫০:৫৯ পূর্বাহ্ন


৫ হাজারেরও বেশি রুশ সেনা নিহত, দাবি ইউক্রেনের
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৮-০২-২০২২
৫ হাজারেরও বেশি রুশ সেনা নিহত, দাবি ইউক্রেনের ফাইল ফটো


ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের শুরু থেকে এ পর্যন্ত ৫ হাজার ৩০০ রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। সোমবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ফেসবুক পেইজে দেওয়া এক পোস্টের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

ওই পোস্টে বলা হয়, গত ৫ দিনের সামরিক অভিযানে এ পর্যন্ত রুশ বাহিনীর ১৯১টি ট্যাংক, ২৯টি যুদ্ধবিমান, ২৯টি হেলিকপ্টার ও ৮১৬টি সাঁজোয়া যান ধ্বংস করেছে ইউক্রেনের সেনা বাহিনী।

যদিও ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই দাবির সত্যতা যাচাই করতে পারেনি বিবিসি, তবে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিশ্বাস, অভিযানের প্রাথমিক পর্যায়ে ইউক্রেনের তুলনায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রাশিয়া।

এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছিল বিবিসি। মন্ত্রণালয়ের কর্মকর্তারা রুশ বাহিনীর ক্ষয়ক্ষতির বিষয়টি স্বীকারও করেছেন, তবে নিহত সেনাদের সঠিক সংখ্যা সম্পর্কে কোনো তথ্য দেননি তারা।

এদিকে সোমবার এক বিবৃতিতে জাতিসংঘ জানিয়েছে, গত ৫ দিনের হামলায় ইউক্রেনে এ পর্যন্ত ৯৪ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। তবে এই সংখ্যা আরও বেশি হতে পারে বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

দীর্ঘ দুই মাস ইউক্রেন সীমান্তে প্রায় ২ লাখ সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি সকালে টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে দেশটির পূর্বাঞ্চলে সেনা অভিযান শুরুর নির্দেশ দেন ভ্লাদিমির পুতিন। তার ভাষণ সম্প্রচারের পরপরই রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহরে বিস্ফোরণের শব্দ পাওয়া যায় এবং তড়িৎগতিতে ইউক্রেনের বিভিন্ন সামরিক স্থাপনায় হামলা চালানোর পাশপাশি তিন দিক থেকে দেশটির ভেতরে প্রবেশ করতে শুরু করে রুশ সেনাবাহিনী।

রাজশাহীর সময় /এএইচ