২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৫:২০:৩৬ অপরাহ্ন


সারাবিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৮-০২-২০২২
সারাবিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে সারাবিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে


সারাবিশ্বে করোনায় দৈনিক মৃত্যু ও শনাক্তের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৪৬০ জন। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৭৫ হাজার ৬৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে প্রায় দুই হাজার। এসময়ে আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে দুই লাখের বেশি। এতে সারাবিশ্বে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৯ লাখ ৬৭ হাজার ৬৬৬ জনে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৩ কোটি ৫৭ লাখ ৫৮ হাজার ৯৭৭ জনে।

সোমবার সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে সর্বশেষ এসব তথ্য পাওয়া যায়।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় সারাবিশ্বে বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে। দেশটিতে এই সময়ের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৬৯ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১ লাখ ১৬ হাজার ৯৩ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৬২ লাখ ৯১ হাজার ১৬৬ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৫০ হাজার ৯২৭ জনের।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৫ হাজার ২৪১ জন এবং মারা গেছেন ৪৫ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৪৭ লাখ ২৮ হাজার ৭৫২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ২৩ হাজার ৩২৮ জন মারা গেছেন।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় সংক্রমণ ও প্রাণহানি অনেক কমেছে। দেশটিতে এই সময়ের মধ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৪৬৪ জন এবং মারা গেছেন ১৮৯ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৮ কোটি ৫ লাখ ৬৭ হাজার ৭৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৯ লাখ ৭৩ হাজার ১১৯ জন মারা গেছেন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২০৬ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২৪ হাজার ৫৪ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৮৭ লাখ ৬৮ হাজার ১০৪ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৪৯ হাজার ১৯৫ জনের।

আমাদের প্রতিবেশী দেশ ভারত করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৬ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৭ হাজার ৯৮৫ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৪ কোটি ২৯ লাখ ২৪ হাজার ১০২ জন এবং মারা গেছেন ৫ লাখ ১৩ হাজার ৮১২ জন।

তুরস্কে নতুন করে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ৭৯২ জন এবং মারা গেছেন ২০৬ জন। একই সময়ে ইতালিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৬২৯ জন এবং মারা গেছেন ১৪৪ জন। পোল্যান্ডে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৯০২ জন এবং মারা গেছেন ৪০ জন।

ফ্রান্সে নতুন করে করোনাভাইরাসে গত একদিনে আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ৬০০ জন এবং মারা গেছেন ৭৬ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ২৬ লাখ ৮৯ হাজার ৩৩২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৩৮ হাজার ১৩৫ জন মারা গেছেন। গত একদিনে কলম্বিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯০৮ জন এবং মারা গেছেন ৯৫ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় চিলিতে ১৩০ জন, আর্জেন্টিনায় ৭২ জন, ইরানে ২৪১ জন, জাপানে ২৫৯ জন, রোমানিয়ায় ৫৬ জন, ফিলিপাইনে ৫১ জন, ইন্দোনেশিয়ায় ২২৯ জন এবং পেরুতে ১৩১ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ৩৩১ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ১৮ হাজার ১৪ জনের।

রাজশাহীর সময় / এম আর