২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১১:২৮:৪০ পূর্বাহ্ন


কোলেস্টেরল নিয়ন্ত্রণে দুর্দান্ত বেগুন!
ফারহানা জেরিন এলমা
  • আপডেট করা হয়েছে : ২৭-০২-২০২২
কোলেস্টেরল নিয়ন্ত্রণে দুর্দান্ত বেগুন! ফাইল ফটো


শীত ও বসন্তের এই সময়ে শরীরে বিভিন্ন সমস্যা দেখা দেয় মানুষের। দেখা দেয় মরশুমি জ্বর ও অন্যান্য নানা রোগ। শারীরিকভাবে সুস্থ থাকতে হাতিয়ার হতে পারে মৌসুমি সবজি।

কিন্তু বাজারে গেলেই এত রকম রঙিন সবজির ভিড়ে এই মৌসুমে শরীর বান্ধব কোনগুলো তা বেছে নেওয়া কিন্তু বেশ কঠিন। তবে হাতের কাছে বেগুন থাকলে নতুন করে ভাবনার কোনও অবকাশই আর নেই। বিশেষজ্ঞরা বলছেন, বেগুন পোড়া হোক বা বেগুন ভাজা থেকে ভর্তা, সর্ষে বেগুন অথবা বেগুন দিয়ে মাছের ঝোল, যাই হোক না কেন, ঋতু বদলে কিন্তু বেগুন শরীরের যত্ন নেয় দুর্দান্তভাবে। আসুন জেনে নিই বেগুনের হাজার হাজার উপকারিতার কয়েকটি।

বিপাক ক্রিয়া উন্নত করে : শীত গ্রীষ্ম যেকোনও সময়ই পাওয়া যায় বেগুন। অ্যান্টিঅক্সিড্যান্ট এবং ভিটামিন 'ই' ও 'কে' সমৃদ্ধ বিপাক ক্রিয়া স্বাভাবিক রাখতে সাহায্য করে বেগুন। আর শরীরের সার্বিক সুস্থতার অন্যতম ভিত্তি হল সঠিক বিপাক প্রক্রিয়া।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে দারুণ কাজে দেয় এই সবজি। যাদের কোলেস্টেরল আছে তাদের জন্য বেগুন হতে পারে অত্যন্ত উপকারী। বেগুন শরীরের ক্ষতিকারক কোলেস্টেরল নিয়ন্ত্রণে রেখে শরীর সুস্থ রাখে। প্রতীকী ছবি।

হজমে সাহায্য করে : পুষ্টিবিদরা বলছেন, এই ধারণা একেবারে ভ্রান্ত। কারণ বেগুনে আছে ডায়েটারি ফাইবার, যা দ্রুত হজম করাতে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে। প্রতীকী ছবি।   ওজন কমাতে : বেগুনে আছে উচ্চমাত্রার ফাইবার এবং অনেক কম ক্যালোরি।

স্মৃতিশক্তি ভাল রাখতে : বেগুনে উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্ট মস্তিষ্কের কোষে রক্ত চলাচল সচল রাখে এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। বেগুনে উপস্থিত বিভিন্ন উপকারী যৌগ মস্তিষ্কের টিউমারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

অন্তঃসত্ত্বা নারীদের জন্য : অন্তঃসত্ত্বা নারীর শরীর সুস্থ রাখতে বেগুন সহায়ক হতে পারে। নতুন মা যারা বাচ্চাকে স্তন্যপান করান, তাদের জন্যও বেগুন খুব উপকারী। এছাড়াও ঋতুস্রাব পূর্ব উপসর্গগুলো রোধ করতেও বেগুন অত্যন্ত কার্যকরী।

রাজশাহীর সময় /এএইচ