২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১১:৪২:২৮ পূর্বাহ্ন


নিউ ইয়র্কে লেখক ও ব্লগার অভিজিৎ রায়ের স্মরণসভায় হত্যাকারীদের বিচার দাবি
নিউ ইয়র্ক
  • আপডেট করা হয়েছে : ২৭-০২-২০২২
নিউ ইয়র্কে লেখক ও ব্লগার অভিজিৎ রায়ের স্মরণসভায় হত্যাকারীদের বিচার দাবি নিউ ইয়র্কে লেখক ও ব্লগার অভিজিৎ রায়ের স্মরণসভায় হত্যাকারীদের বিচার দাবি


লেখক ও ব্লগার অভিজিৎ রায়ের হত্যাকারীদের অবিলম্বে বিচারের আওতায় আনার দাবি জানিয়েছেন নিউ ইয়র্ক প্রবাসী নাগরিক সমাজসহ বাংলাদেশিরা। স্থানীয় সময় গতকাল শনিবার অভিজিৎ রায়ের মৃত্যুবার্ষিকীতে জ্যাকসন হাইটসের ডাইভারর্সিটি প্লাজায় প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে তাকে স্মরণ করা হয়। স্মরণসভায় অবিলম্বে অভিজিৎ রায়ের হত্যাকারীদের বিচারের আওতায় আনার দাবি জানান প্রবাসীরা।

প্রবাসী নাগরিক সমাজের ব্যানারে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেন অভিজিৎ কে হত্যা করলেও তাঁর দর্শনকে হত্যা করা যাবে না। তারা আরও বলেন, ‘মুক্তিযুদ্ধের অর্জনকে ধ্বংস, অসাম্প্রদায়িক চেতনাকে হত্যা, মুক্তবুদ্ধির চিন্তাকে নিশ্চিহ্ন করে দেওয়ার জন্যই এসব হত্যাকান্ড করছে পরাজিত শক্তিরা।

তারা সরকারকে কঠোর হস্তে এসব অপশক্তির মোকাবেলা করার আহ্ববান জানান, যেন আর কোন মুক্তচিন্তকের অপমৃত্যু না ঘটে পাশাপাশি শিক্ষা ব্যবস্থা ছাড়াও বিভিন্ন সেক্টরে অসাম্প্রদায়িকতা ফুটিয়ে তোলার জন্য উপযুক্ত সমাজ ব্যবস্থা গড়ে তোলার জোড়ালো দাবি জানান। সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে অভিজিৎ হত্যার দৃষ্টান্তমূলক বিচার এবং বাংলাদেশে সব ধরনের সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধের দাবি জানান। কমিউনিটি এক্টিভিষ্ট মিনহাজ সাম্মুর সঞ্চালনায় বক্তব্য দেন কমিউনিটি এক্টিভিষ্ট মিথুন আহম্মেদ, গোপাল স্যান্যাল, সাংবাদিক শাহ জে চৌধুরী, আব্দুল হামিদ, জাসদ নেতা নূর এ আলম জিকু, ফটো সাংবাদিক রিংকু প্রমুখ।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা থেকে ফেরার পথে টিএসসির সামনে অভিজিৎ ও তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যার ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। এতে ঘটনাস্থলেই মারা যান অভিজিৎ। গুরুতর আহত হন বন্যা।

রাজশাহীর সময় /এএইচ