২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৫২:৫৭ অপরাহ্ন


ইউক্রেনকে ৩৫০ মিলিয়ন মার্কিন ডলার সাহায্য ঘোষণা আমেরিকার
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৭-০২-২০২২
ইউক্রেনকে ৩৫০ মিলিয়ন মার্কিন ডলার সাহায্য ঘোষণা আমেরিকার ফাইল ফটো


সেনাবাহিনী নামিয়ে ইউক্রেনের পাশে না দাঁড়ালেও আর্থিক এবং অস্ত্র সাহায্যে পিছপা নয় জো বাইডেনের আমেরিকা। ইউক্রেনের পাশে দাঁড়াতে নতুন আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে আমেরিকা। শনিবার ঘোষিত সেই সামরিক প্যাকেজের অর্থমূল্য ৩৫০ মিলিয়ন মার্কিন ডলার। রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনকে সাহায্য করতে এই পদক্ষেপ। জানিয়েছেন আমেরিকার সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেন। এই আর্থিক সাহায্যের জন্য শুক্রবারই সবুজ সঙ্কেত দিয়েছিলেন  আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। 

একটি বিজ্ঞপ্তিতে ব্লিনকেন বলেছেন, ‘এখন ইউক্রেনে আকাশপথে হামলা চলছে, ভারী সমরাস্ত্রে সজ্জিত বাহিনীও হামলা চালাচ্ছে। নতুন এই আর্থিক প্যাকেজের মাধ্যমে আত্মরক্ষামূলক কাজে ব্যবহৃত প্রয়োজনীয় জিনিস ইউক্রেনের হাতে তুলে দেওয়া হবে।’

রাশিয়া ইউক্রেন দ্বন্দ্ব শুরু প্রথম থেকেই ইউক্রেনকে সাহায্য করে এসেছে আমেরিকা।  শনিবার ব্লিনকেন জানান, একদম প্রথমে ইউক্রেনকে ৬০ মিলিয়ন মার্কিন ডলারের সাহায্য করা হয়েছে। তারপরে বিরোধ আরও তুঙ্গে ওঠে। রাশিয়ার হুঁশিয়ারিও বাড়তে থাকে। তখন গত ডিসেম্বরে ইউক্রেনকে আরও ২০০ মিলিয়ন মার্কিন ডলার সাহায্য করে আমেরিকা। এবার যে ৩৫০ মিলিয়ন মার্কিন ডলারের আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে, সেটি তৃতীয়বারের সাহায্য। রাশিয়ার আক্রমণের মুখে ইউক্রেনের সেনাবাহিনী সাহসের লড়াই করছে। সেই কারণেই ফের সাহায্য করা হল। দাবি ব্লিনকেনের। প্যাকেজের অধীনে ঠিক কী ধরনের অস্ত্র ইউক্রেনের বাহিনীর হাতে তুলে দেওয়া হবে, তা খোলসা করা হয়নি আমেরিকার তরফে। ইউক্রেনকে আর্থিক সাহায্যের পাশাপাশি, রাশিয়ার অর্থনীতিতে ধাক্কা দিতে একাধিক নিষেধাজ্ঞাও চাপানো হয়েছে আমেরিকা এবং তাদের সহযোগী দেশগুলির তরফে। 

যুদ্ধের উদ্বেগের মধ্যেই ইউক্রেন থেকে ফিরছে ভারতীয় পড়ুয়াদের একটি দল। ২১৯ জন ভারতীয়কে নিয়ে রোমানিয়া ছেড়েছে এয়ার ইন্ডিয়ার বিমান শনিবার রাত সাড়ে ৮টা নাগাদ মুম্বই পৌঁছবে বিমানটি। ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারে লাগাতার চেষ্টা করছে ভারতীয় দূতাবাস। ভারতীয়দের সাহায্য করতে বিভিন্ন জায়গায় ক্যাম্প তৈরি করা হয়েছে। যারা পূর্ব ইউক্রেনে রয়েছেন, তাঁদের বাড়ির ভিতর অথবা শেল্টারে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। প্রয়োজনে কিভের ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার কথা জানিয়েছে বিদেশ মন্ত্রক। 

রাজশাহীর সময় /এএইচ