২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:১০:৫৯ অপরাহ্ন


অফিসে বসে কাজ করে মোটা হয়ে যাচ্ছেন? তাহেল এই প্রতিবেদনটি পড়ুন
ফারহানা জেরিন এলমা
  • আপডেট করা হয়েছে : ২৬-০২-২০২২
অফিসে বসে কাজ করে মোটা হয়ে যাচ্ছেন? তাহেল এই প্রতিবেদনটি পড়ুন ফাইল ফটো


যারা চাকরি করেন তাদের প্রায় সকলেরই দিনের সিংহভাগ সময় অফিসেই কেটে যায়। আর কাজের ফাঁকে তো টুকটাক খাবারে মুখ চলতেই থাকে। আর এতেই শরীরে মেদ বৃদ্ধি পায়। শরীর হয়ে যায় ভারি। বেড়ে যায় ওজন। বেশিরভাগ মানুষেরই পেটের দিকে মেদ বেড়ে যায়। অফিস করায় নিয়ম করে ব্যায়ামও করা হয় না।

প্রতিদিন আট থেকে নয় ঘণ্টা এক জায়গায় বসে থাকলে শরীর চালনা কম হয়। ফলে ক্যালোরিও খরচ হয়না পর্যাপ্ত পরিমাণ। অনেকেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় খোজে। দরকার নেই আলাদা সময়। চিন্তার কারণ নেই কাজ করতে করতেই শরীরের মেদ কমানো সম্ভব। কাজ করতে করতেই শরীরের মেদ কমানো সম্ভব। তবে জেনে নেওয়া যাক অফিসে বসেই কিভাবে কমাবেন মেদ।

কাজের মাঝে বিরতি নিন। অনেকক্ষণ এক নাগাড়ে কাজ করার মাঝে এক দুয়েকবার নিজের চেয়ার থেকে উঠুন। চা কফি খান। অল্প সময় রিল্যাক্স করুন। তাতে আপনার শরীরের চালনা হবে।

জল পান করুন বেশি করে। অনেকক্ষণ এক জায়গায় বসে থাকলে শুধু চর্বি বাড়ে তা নয়, হজমেরও গণ্ডগোল হয়। তাই বেশি করে জল পান করুন। এতে আপনার হজমের সমস্যাও দূর হবে আবার ক্যালোরি খরচ হবে।

অবসরের কি খাচ্ছেন খেয়াল রাখুন। বেশি ক্যালোরি যুক্ত খাবার খাওয়া কখনওই উচিত নয়। বিশেষত যে সব খাবারে মিষ্টি বেশি সেইসব খাবার বাদ দিন তালিকা থেকে। চকলেট বা আইসক্রিম খাবেন না।

বসে বসে যে সব ব্যাম করা সম্ভব সেগুলি চেয়ারে বসেই অল্প করুন। এতে আপনার শরীরে প্রতিদিন একশোরও বেশি ক্যালোরি কমতে পারে।

অনেকক্ষণ পা ঝুলিয়ে বসে থাকলে ব্যথা বাড়ে। তাই মাঝে মাঝে পা মেঝে থেকে অল্প উপরে তুলে রাখুন। এবার দুই পায়ের পাতাকে উপর দিকে করে নিজের শরীরের দিকে টেনে রাখুন দশ সেকেন্ড। তারপর ছেড়ে দিয়ে ঠিক উলটো দিকে অর্থাত্‍ শরীরের বাইরের দিকে ঠেলে দিন পায়ের পাতাকে। এইভাবে দশ সেকেন্ড করুন। এই ব্যায়ামে আপনার ক্যালোরিও ঝরবে আবার পায়ের ব্যথাও কম হবে।

রাজশাহীর সময় /এএইচ