২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০২:৪৮:২৯ অপরাহ্ন


বিশ্বজুড়ে কমেছে করোনায় মৃত্যু-আক্রান্ত
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৬-০২-২০২২
বিশ্বজুড়ে কমেছে করোনায় মৃত্যু-আক্রান্ত বিশ্বজুড়ে কমেছে করোনায় মৃত্যু-আক্রান্ত


করোনাভাইরাসে কয়েকদিন ধরে আক্রান্ত ও মৃত্যু ক্রমশ ঊর্ধ্বমুখী থাকার পর দুইদিন ধরে কিছুটা নিম্নমুখী।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়েছেন আরও ১৬ লাখ ১০ হাজার ২৮৭ জন। একই সময়ে মৃত্যু হয়েছে আরও ৮ হাজার ৩৫৯ জনের।

আগেরদিন শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়েছিলেন ১৭ লাখ ৬০ হাজার ৯৫ জন। একই সময়ে মৃত্যু হয় ৯ হাজার ৫২০ জনের।

এর আগে বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হন ১৮ লাখ ৩৯ হাজার ৩৬৫ জন। একই সময়ে মৃত্যু হয় আরও ১০ হাজার ৫৫৯ জনের।

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৪৩ কোটি ৩২ লাখ ৯৭ হাজার ২১০ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৯ লাখ ৫৬ হাজার ৩২৫ জনে। আর সুস্থ হয়েছেন ৩৬ কোটি ২৮ লাখ ৯৮ হাজার ৫৯০ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ৫ লাখ ৩২ হাজার ৩০৭ জন। এ ছাড়া মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ৭২ হাজার ২০০ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ২৯ লাখ ৪ হাজার ৭৪৪ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ১৩ হাজার ৫১২ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৮৬ লাখ ৭১ হাজার ১৯৪ জন এবং মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৪৮ৃ হাজার ২৬৭ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ কোটি ২৫ লাখ ৯৩ হাজার ১০৯ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৩৭ হাজার ৯৫৮ জন।

পঞ্চম স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ১ কোটি ৮৮ লাখ ৪ হাজার ৭৬৫ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৬১ হাজার ২২৪ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, জার্মানি সপ্তম, তুরস্ক অষ্টম, ইতালি নবম ও স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ৪১তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

রাজশাহীর সময় / এম আর