২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১০:৫৭:৪১ অপরাহ্ন


মহিলাদের জন্য জিঙ্ক কতটা গুরুত্বপূর্ণ ?
তুরজিম তানজিম :
  • আপডেট করা হয়েছে : ০৭-০৬-২০২৩
মহিলাদের জন্য জিঙ্ক কতটা গুরুত্বপূর্ণ  ? মহিলাদের জন্য জিঙ্ক কতটা গুরুত্বপূর্ণ ?


বিশ্বজুড়ে বিপুল সংখ্যক মহিলারা জিঙ্কের অভাবজনিত সমস্যায় ভুগছেন৷ একজন মহিলার শরীরে বয়ঃসন্ধি, গর্ভাবস্থা, স্তন্যদান , থাইরয়েড এবং মেনোপজ সহ বিভিন্ন বিকাশে সাহায্য করে জিঙ্ক৷ ক্লিভল্যান্ড, ওহাইয়োর কেস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটির বিশিষ্ট পুষ্টিবিদ অ্যাবিগেইল ব্যাজনের মতে মহিলাদের সার্বিক সুস্থতার জন্য স্বল্প পরিমাণে হলেও জিঙ্ক অত্যন্ত জরুরি৷

জিঙ্ক প্রজনন স্বাস্থ্যের উন্নতি করে: একজন মহিলার প্রজনন ব্যবস্থার বৃদ্ধিতে কার্যকরী জিঙ্ক। প্রজনন স্বাস্থ্য, নিয়মিত মাসিক চক্রের জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ হরমোন ইস্ট্রোজেন, প্রোজেস্টেরন এবং টেস্টোস্টেরনের শরীরের উৎপাদনও এর নিয়ন্ত্রণে রয়েছে জিঙ্ক।

জিঙ্ক ত্বকের জৌলুস বাড়ায় : জিঙ্কের অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যের জন্য ব্রণ, একজিমা এবং অন্যান্য ত্বকের সমস্যাগুলি এড়ানো যায়। এটি কোলাজেনের বিকাশকে উৎসাহিত করতে, স্বাস্থ্যকর ত্বক সংরক্ষণ করতে এবং বার্ধক্যজনিত লক্ষণগুলি কমাতে সাহায্য করে।

জিঙ্ক মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়: জিঙ্ক মস্তিষ্কের বিকাশ এবং কার্যকারিতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি নিউরোট্রান্সমিটারের সংশ্লেষণে জড়িত, যা মেজাজ নিয়ন্ত্রণ এবং স্নায়ু আবেগের সংক্রমণের জন্য অপরিহার্য।

জিঙ্ক থাইরয়েড ফাংশনকে উন্নত করে: থাইরয়েড গ্রন্থি থাইরয়েড হরমোন তৈরি করে এবং বিপাক করে, যা শরীরের বিপাক, মেজাজ এবং শক্তির মাত্রা নিয়ন্ত্রণের জন্য অপরিহার্য। এই প্রক্রিয়ার জন্য জিঙ্ক ভীষণভাবে কার্যকরী।

জিঙ্ক হাড় মজবুত করে : জিঙ্ক শক্তিশালী হাড়ের গঠন এবং রক্ষণাবেক্ষণের জন্য একটি অপরিহার্য খনিজ, যা অস্টিওপোরোসিসের মতো সমস্যা এবং পরিস্থিতি এড়ানোর জন্য ভীষণ প্রয়োজনীয়।

জিঙ্ক হার্ট ভাল রাখে: জিঙ্ক হৃদযন্ত্রের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং শক্তিশালী রক্তনালী বজায় রাখতে সাহায্য করে যা হার্টের স্বাস্থ্যের জন্য ভীষণই গুরুত্বপূর্ণ।