২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:১৬:০৪ পূর্বাহ্ন


বরিশালে বিপুল পরিমাণ রাইফেলের গুলি উদ্ধার
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৫-০২-২০২২
বরিশালে বিপুল পরিমাণ রাইফেলের গুলি উদ্ধার বরিশালে বিপুল পরিমাণ রাইফেলের গুলি উদ্ধার


বরিশালের আগৈলঝাড়ায় ১ হাজার ৫৫৪ পিস থ্রি নট থ্রি রাইফেলের গুলি উদ্ধার হয়েছে।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে এসব গুলি উদ্ধার করা হয়। 

উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল হাশেম জানান, সরকারিভাবে ভূমিহীনদের বাড়ি নির্মাণের জন্য গত ২২ ফেব্রুয়ারি গৈলা ইউনিয়নের কালুপাড়া মৌজায় ৩০ শতক জমি ক্রয় করে সরকার। ওই জায়গায় ১৫টি পাকা বাড়ি নির্মাণের জন্য ২৩ ফেব্রুয়ারি থেকে কাজ শুরু করে শ্রমিকেরা। শুক্রবার সকালে বাড়ির কাজের জন্য লে-আউট দিতে মাটি খনন করতে গিয়ে মাত্র এক থেকে দেড় ফুট নীচে শ্রমিকেরা ওই গুলি দেখতে পেয়ে তা উদ্ধার করে। 

স্থানীয়দের বরাত দিয়ে তিনি আরও জানান, ৭১ মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে গৈলা ইউনিয়নের কালুপাড়া গ্রামের ওই স্থানে রাজাকার ক্যাম্প ছিল। ধারণা করা হচ্ছে দেশ স্বাধীনের পরবর্তী সময়ে রাজাকাররা এসব গুলি মাটির নীচে লুকিয়ে রাখে। যা মাটি খননের সময় পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়। বিষয়টি জেলা প্রশাসককে জানানো হয়েছে। বাড়ি নির্মাণের কাজ অব্যাহত রয়েছে বলেও জানান তিনি। 

আগৈলঝাড়া থানার ওসি মাজহারুল ইসলাম জানান, পরিত্যক্ত ও নিষ্ক্রিয় অবস্থায় উদ্ধারকরা ১ হাজার ৫৫৪পিস গুলি তাদের হেফাজতে নিয়েছেন। গুলিগুলো শক্তিশালী থ্রি নট থ্রি রাইফেল ও এলএমজিতে ব্যবহার করা করা হয়। এগুলো ৫টি করে প্রসেস অবস্থায় পাওয়া গেছে। তবে এগুলো অর্ধশত বছর আগে থেকে মাটির নীচে থাকায় মরিচা ধরে নিষ্ক্রিয় হয়ে গেছে। বিষয়টি জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। তাদের নিদর্শনা অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।  

স্থানীয়রা জানায়, হিন্দু মালিকানাধীন ওই বাড়িটিতে শান্তি কমিটির ক্যাম্প স্থাপন করা হয়। দেশ স্বাধীনের পরে স্থানীয় কিসমত সরদার দখল করে নেয়। পরে কিসমত সরদারের ছেলে পলাশ তাদের দখল করা বাড়িটি বিক্রি করে দেয়। সেখান থেকে হাত বদল হয়ে সোহরাব ও শাহ আলম নামে দুই ভাই এই জমির মালিকানা পায়। বর্তমানে এর একটি অংশ সরকার ক্রয় করে।

রাজশাহীর সময় /এএইচ