২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১০:৪৮:১৫ পূর্বাহ্ন


রাতে ঘুমানোর পূর্বে যা করলে আপনার ত্বক হবে উজ্জ্বল
ফারহানা জেরিন এলমা
  • আপডেট করা হয়েছে : ২৫-০২-২০২২
রাতে ঘুমানোর পূর্বে যা করলে আপনার ত্বক হবে উজ্জ্বল ফাইল ফটো


সাধারণত রাতের রূপচর্চাটি নির্ভর করে অবস্থান, ঋতু ও সার্বিক আবহাওয়ার ওপর। শীতকালে অতিরিক্ত লোশন লাগানোর সুযোগ থাকলেও গরমে সেটি ভালো হবে না। তবে প্রতিদিন নিয়ম করে ত্বক পরিষ্কার করা জরুরি। যারা সারাদিন বাইরে কাজ করেন তাদের ত্বকে ধুলো ধোঁয়া ইত্যাদি জমা হয়।

সন্ধ্যা বা রাতে বাড়ি ফেরার পর সারাদিনের জমে থাকা ময়লা এবং ব্যবহৃত মেকআপ ভালো করে ত্বক থেকে উঠিয়ে দেয়া জরুরি। মূলত এই কারণেই রাতে রূপচর্চা প্রয়োজন। তবে জেনে নিন রাতে ঘুমানোর আগে ঠিক কীভাবে ত্বকের পরিচর্যা করবেন-

১. প্রতি রাতে ঘুমানোর আগে নিশ্চয়ই মুখে নাইট ক্রিম ব্যবহার করেন। এটি করার আগে মুখে ভিটামিন ই সমৃদ্ধ তেল লাগিয়ে নিন। এরপর ক্রিম ব্যবহার করুন। এর ফলাফল সকালেই বুঝতে পারবেন।

২. ঘুমানোর আগে মুখে যদি কোনো ব্রণ দেখে থাকেন তবে তার ওপর সামান্য দাঁত মাজার পেস্ট লাগিয়ে ঘুমিয়ে যান। মনে রাখবেন, জেল নয় কিন্তু পেস্ট লাগাবেন।

৩. চোখের পাতা বড় করার কিছু সিরাম পাওয়া যায়। এগুলো রাতে ঘুমানোর আগে ব্যবহার করুন। তাছাড়া বাড়িতে ক্যাস্টর ওয়েল থাকলে তা লাগিয়ে নিতে পারেন। সকালে ঘুম থেকে ওঠার পর চোখ দু'টো আরো আকর্ষণীয় দেখাবে।

৪. চোখের নিচের কালো দাগ এড়াতে অ্যান্টি-রিংকেল সিরাম বা নাইট ক্রিম দারুণ কাজের হতে পারে। চোখের নিচে মাস্ক আকারে ব্যবহার করুন। সারা রাত এই ক্রিম বা সিরাম আপনার চোখের যত্ন নেবে এবং কালি দূর করবে।

৫. ঘুমানোর সময় চুল ভেঙে যাওয়া একটি বড় সমস্যা। এর সমাধান দিতে পারে বালিশের কভার। এমন কভার ব্যবহার করুন যাতে চুল পিছলে যায়। এতে বালিশে চুল আটকে যাবে না এবং মাথা এদিক ওদিক করলে চুল ঠিক থাকবে।

৬. ঠোঁটকে পুষ্ট এবং সজীব রাখতে রাতে ময়েশ্চারাইজার লাগিয়ে ঘুমান। সকালে বাইরে বেরোনোর আগে তার আর বাড়তি যত্নের প্রয়োজন পড়বে না।

৭. নখ এবং আঙ্গুলের বহিঃত্বকে হালকা নারকেল তেল মেখে নিন। ঘুমানোর আগে কাজটি করলে নখ হবে ঝকঝকে এবং পরিপুষ্ট।

৮. অনেকের দুই পা অনেক রুক্ষ এবং ফাটা দাগে পূর্ণ। রাতে ঘুমানোর আগে এতে কিছু যত্ন করলে সকালে অবস্থার উন্নতি হবে। ভ্যাসলিন বা ময়েশ্চারাইজার পায়ে মেখে পাতলা সুতির মোজা পড়ে ঘুমিয়ে যান। সকালে দেখবেন দারুণ মসৃণ পা।

৯. ব্রাউন সুগার এবং অলিভ ওয়েল ব্যবহার করে স্ক্রাব বানাতে পারেন। এগুলো দুই হাতে মেখে নিন। ধুয়ে নিয়ে ভিটামিন ই সমৃদ্ধ ক্রিম লাগিয়ে নিন। সকাল দেখবেন মসৃণ এবং সুন্দর দুটো হাত রাতের চেয়ে অনেক ভালো দেখাচ্ছে।

রাজশাহীর সময় /এএইচ