২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১২:০৮:৩০ অপরাহ্ন


রাসিকের ভোটাররা মনে করছেন নির্বাচনে বিএনপি না থাকায় লিটনের প্রতিদ্বন্দ্বী নেই
মঈন উদ্দিন
  • আপডেট করা হয়েছে : ০৫-০৬-২০২৩
রাসিকের ভোটাররা মনে করছেন নির্বাচনে বিএনপি না থাকায় লিটনের প্রতিদ্বন্দ্বী নেই আসন্ন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে চার প্রার্থী


আসন্ন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে চার প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। এরা হলেন, বাংলাদেশ আওয়ামী লীগের মনোনিত প্রার্থী সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী মহানগর আহ্বায়ক সাইফুল ইসলাম স্বপন, জাকের পার্টির ছাত্রফন্টের রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক লতিফ আনোয়ার ও ইসলামী আন্দোলনের রাজশাহী মহানগর সহ-সভাপতি মুরশিদ আলম।

আর এই নির্বাচনকে সামনে রেখে নগরীর গুরুত্বপূর্ণ ৫টি এলাকায় ভোটারদের মতামত নিয়ে একটি জরিপ করেছেন একটি বেসরকারী সংবাদ মাধ্যম। সেই জরিপে নগরীর বিভিন্ন পর্যায়ের ৮০ জন ভোটারের মতামত জানতে চাওয়া হয়। 

জরিপের তথ্য পর্যবেক্ষণে দেখা যাচ্ছে, শতভাগ ভোটারই মনে করছেন রাজশাহী সিটি নির্বাচনে বিএনপি অংশ গ্রহণ না করায় আওয়ামী লীগের মনোনীত প্রার্থী লিটনকে পরাজিত করার মতো কোনো প্রার্থী নাই। তাই বিপুল ভোটে নৌকার প্রার্থী মেয়র হিসেবে নির্বাচিত হবেন।

নগরীর কোর্ট এলাকার মোট ১০ জন ভোটারের মধ্যে ৫ জন বলেন এএইচএম খায়রুজ্জামান লিটন ছাড়া অন্য মেয়র প্রার্থীদের নামই জানেন না। আর ৪ জন ব্যক্তি হাতপাখা মার্কায় একজন নির্বাচন করছেন এমনটা জানলেও প্রার্থীর নাম জানেন না। ৯ জন ব্যক্তি মেয়র পদে লিটন নির্বাচিত হবে বলে মনে করেন। আর ১ জন জয়ী হওয়া না হওয়ার বিষয়ে মন্তব্য করেন নি।

লিটনই কেন নির্বাচিত হবেন এমন সম্ভাবনা সর্ম্পকে তারা জানান, নির্বাচনে বিএনপি আসলে একটা প্রতিযোগিতার বিষয় ছিলো। আর লিটন ছাড়া পরিচিত ও আলোচিত অন্য কোনো ব্যক্তিই নির্বাচনে আসেনি। নতুন প্রার্থীদের কেউ ভালোভাবে চেনেই না। তাদের তেমন কোনো কর্মকা-ও তারা দেখেন নি। তাই সার্বিক দিক বিবেচনায় লিটনই আবার মেয়র নির্বাচিত হবেন।

রাজশাহী সাহেববাজার এলাকায় ২০ জন ভোটারের মধ্যে এএইচএম খায়রুজ্জামান লিটনকেই ভোট দেবেন এমন মন্তব্যকারী ১২ জন। ৬ জন ভোটার তাদের ভোট নিয়ে কোনোকিছুই মন্তব্য করেননি। এই ২০ জনের মধ্যে নতুন তিন প্রার্থীর প্রত্যেককেই চেনেন এমন ভোটার দুইজন। হাতপাখার প্রতীক ভোটে দাঁড়াচ্ছেন এমনটা জানেন ১৮ জন। তবে প্রার্থীর নাম জানেন মাত্র ৪ জন। জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী মহানগর আহ্বায়ক সাইফুল ইসলাম স্বপনকে চেনেন ১২ জন। তবে এবারের নির্বাচনে লিটন বিজয়ী হবেন এমন ধারণা ২০ জনেরই। তারা মনে করছেন, লিটনের বিপরীতে শক্তিশালী কোনো প্রার্থীই নেই।

উল্লেখ্য, রাজশাহী সিটি নির্বাচনে এবার ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন ভোটার ভোট দেবেন। এরমধ্যে নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। মোট ভোটারের মধ্যে পুরুষ ১ লাখ ৭১ হাজার ১৮৫ জন এবং নারী ভোটার ১ লাখ ৮০ হাজার ৯৭২ জন। গত বছর ভোটার সংখ্যা ছিলো ৩ লাখ ২২ হাজার। আগামী ২১ জুন সব ভোটকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ করা হবে। আর রাজশাহী সিটি নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে। এবার সম্ভাব্য ১৫২টি ভোটকেন্দ্রের ১ হাজার ১৭৩টি কক্ষে ভোট গ্রহণ করা হবে।