২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৩:৩৮:৩৯ অপরাহ্ন


সোমালিয়ায় আল-শাবাবের হামলায় ৫৪ উগান্ডান সেনা নিহত
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৪-০৬-২০২৩
সোমালিয়ায় আল-শাবাবের হামলায় ৫৪ উগান্ডান সেনা নিহত উগান্ডার প্রেসিডেন্ট ইওওয়েরি মুসেভেনি।


সোমালিয়ায় জঙ্গি গোষ্ঠী আল শাবাবের হামলায় উগান্ডার ৫৪ সেনা সদস্য নিহত হয়েছেন। নিহতরা সেখানে শান্তিরক্ষী হিসেবে সেখানে কাজ করছিলেন। উগান্ডার প্রেসিডেন্ট ইওওয়েরি মুসেভেনি'র বরাত দিয়ে এই তথ্য জানায় কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা। তবে জঙ্গি গোষ্ঠীটি দাবি করছে, হামলায় ১৩৭ জন সেনাকে হত্যা করেছে তারা।

এক বিবৃতিতে শনিবার প্রেসিডেন্ট মুসেভেনি জানান, রাজধানী মোগাদিসু থেকে ১৩০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে আল-শাবাব বুলমারের ঘাঁটিতে হামলা চালায়। হামলাটি গত সপ্তাহে হয়েছে বলেও জানান তিনি।

মুসেভেনি গত সপ্তাহে বলেছিলেন, উগান্ডার সৈন্যদের মধ্যে হতাহতের ঘটনা ঘটেছে। কিন্তু সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়ন ট্রানজিশন মিশনে (এটিএমআইএস) কর্মরত উগান্ডান সৈন্যদের ওপর হামলার বিষয়ে বিশদ কোনো বিবরণ সেসময় দেননি তিনি।

অন্যদিকে জঙ্গি গোষ্ঠী আল শাবাব বলেছে, তারা ওই সামরিক ঘাঁটিতে আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে এবং ১৩৭ জন সৈন্যকে হত্যা করেছে। সন্ত্রাসী এই গোষ্ঠীটি সোমালিয়ার পশ্চিমা-সমর্থিত সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে ইসলামি শাসন প্রতিষ্ঠার জন্য ২০০৬ সাল থেকে লড়াই করে চলেছে।

আর এই কারণে আল-শাবাবের সদস্যরা প্রায়ই দেশটির সামরিক ঘাঁটি, হোটেল ও ব্যস্ত সড়কে বেসামরিক নাগরিক এবং সামরিক স্থাপনা লক্ষ্য করে বোমা ও বন্দুক হামলা চালিয়ে থাকে।