২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:৪৫:৩৪ অপরাহ্ন


কানের মোম পরিষ্কার করতে ব্যবহার করবেন না তুলোর ইয়ারবাড!
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০১-০৬-২০২৩
কানের মোম পরিষ্কার করতে ব্যবহার করবেন না তুলোর ইয়ারবাড! ফাইল ফটো


আজকাল কার সময়ে প্রায় প্রতিটি বাড়িতেই কানের বাডস পাওয়া যাবে। আসলে এগুলি কান পরিষ্কার করার জন্য ব্যবহার করে। কিন্তু, স্বাস্থ্যসেবা পেশাদাররা কান পরিষ্কার করার জন্য ইয়ারবাড ব্যবহার না করার পরামর্শ দেন।

কিন্তু এগুলো দিয়ে কেন কান পরিষ্কার করা উচিত্‍ নয়, আসুন জেনে নেই-

প্রকৃতপক্ষে, কানের মোম একটি প্রাকৃতিক পদার্থ যা শরীর ধূলিকণা, অণুজীব এবং জল ইত্যাদি থেকে কানকে রক্ষা করার জন্য নিজেকে তৈরি করে। কটন বাডের সাহায্যে তা দূর করার চেষ্টা করলে অনেক সমস্যা হতে পারে।

ইয়ারবাড দিয়ে কানের বাইরের অংশ পরিষ্কার করা ঠিক আছে, কিন্তু কানের ভেতরের অংশ পরিষ্কার করা ঠিক নয়। আসলে, এরা মোমকে কানের ভেতরের দিকে ঠেলে দেয় এবং কখনও কখনও এমনকি মোমের মধ্যে উপস্থিত কণাও ভেতরে চলে যায়। এটি কানের পর্দায় খারাপ প্রভাব ফেলে। যার কারণে কানে ব্যথা এবং শ্রবণশক্তি হ্রাসের মতো সমস্যা হতে পারে।

সাধারণত, যখন স্নান করা হয়,তখন কানে জল এবং সাবান কানে জমে থাকা অপ্রয়োজনীয় ময়লাগুলিকে আলগা করে দেয়, যাতে এটি নিজে থেকেই বেরিয়ে আসে। কানের ত্বক একটি সর্পিল প্যাটার্নে বৃদ্ধি পায়। তাই মরা চামড়ার সঙ্গে কানের মোমও বেরিয়ে আসে। কানের মোম চোয়ালের নড়াচড়ার সাহায্যে বের হয় যেমন চিবনো, হাই তোলা এবং কথা বলা।

মোম সাধারণত ধুলো, অণুজীব এবং অন্যান্য ক্ষতিকারক কণা থেকে কানকে রক্ষা করে। এটি কানের ত্বককেও লুব্রিকেট করে। এর অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাবলী সংক্রমণ প্রতিরোধেও সাহায্য করে। কানের ত্বক শুষ্ক হলে কানে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। তাই কান পরিষ্কার করতে ইয়ার বাড ব্যবহার করবেন না। প্রয়োজনে এ বিষয়ে বিশেষজ্ঞ চিকিত্‍সকের পরামর্শ নিন।