১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৩:১৪:০৭ অপরাহ্ন


কারিগরি শিক্ষায় নারী শিক্ষার্থীদের সুযোগ বাড়ছে
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-০৬-২০২৩
কারিগরি শিক্ষায় নারী শিক্ষার্থীদের সুযোগ বাড়ছে ছবি: সংগৃহীত


কারিগরি শিক্ষায় নারী শিক্ষার্থীদের জন্য সুযোগ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে বাজেটে। প্রতিটি জেলায় স্থাপন করা টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) ছাত্রীদের জন্য ২০০ শয্যা বিশিষ্ট ছাত্রী নিবাস করা হবে। এছাড়া কারিগরি শিক্ষায় নারীদের উদ্বুদ্ধ করতে ভর্তিতে ১০ শতাংশ নারী কোটা বাড়িয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব তথ্য তুলে ধরেন। 

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেন, সকল উপজেলায় একটি করে টিএসসি স্থাপন করার কার্যক্রম চলমান আছে। প্রতিটি টিএসসিতে এক হাজার ৮০ জন করে ৩২৯টি টিএসসিতে মোট তিন লাখ ৫৫ হাজার ৩২০ জন শিক্ষার্থীর ভর্তির সুযোগ তৈরি হবে। প্রতিটি প্রতিষ্ঠানে ২০০ শয্যা বিশিষ্ট ছাত্রীনিবাস থাকবে। অ্যাসেট প্রকল্পের আওতায় একটি আন্তর্জাতিক মানের মডেল পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন করা হবে।

অর্থমন্ত্রী জানান, ১০০টি উপজেলার প্রতিটিতে একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ নির্মাণ প্রকল্পের কাজ প্রায় শেষ পর্যায়ে আছে এবং ৮৫টিতে শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া, ‘উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন' শীর্ষক প্রকল্পের মাধ্যমে দেশের অবশিষ্ট সকল উপজেলায় একটি করে টিএসসি স্থাপন করার কার্যক্রম চলমান আছে। প্রতিটি টিএসসিতে এক হাজার ৮০ জন করে ৩২৯টি টিএসসিতে মোট তিন লাখ ৫৫ হাজার ৩২০ জন শিক্ষার্থীর ভর্তির সুযোগ তৈরি হবে। প্রতিটি প্রতিষ্ঠানে ২০০ শয্যা বিশিষ্ট ছাত্রীনিবাস থাকবে। অ্যাসেট প্রকল্পের আওতায় একটি আন্তর্জাতিক মানের মডেল পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন করা হবে। বর্তমানে সিলেট, বরিশাল, রংপুর, ও ময়মনসিংহ জেলায় ৪টি মহিলা পলিটেকনিক স্থাপনের কাজ চলমান আছে। চলছে চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও রংপুর বিভাগে ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপনের কাজ।