২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৯:৩৮:০২ অপরাহ্ন


এবার বৃহস্পতির থেকেও বড় গ্রহের খোঁজ পাওয়া গেল
তুরজিন তানজিম :
  • আপডেট করা হয়েছে : ০১-০৬-২০২৩
এবার বৃহস্পতির থেকেও বড় গ্রহের খোঁজ পাওয়া গেল এবার বৃহস্পতির থেকেও বড় গ্রহের খোঁজ পাওয়া গেল


*সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির চেয়েও অন্তত ১৩ গুণ বড়।

*পৃথিবী থেকে প্রায় ৭৩১ আলোকবর্ষ দূরের এই গ্রহের খোঁজ পেল ভারত, জার্মানি, সুইটজারল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের মিলিত একটি দল।

*এই দলের নেতৃত্বে দিয়েছেন বাঙালি জ্যোতির্বিজ্ঞানী অভিজিৎ চক্রবর্তী।

আকারে বিশাল। সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির চেয়েও অন্তত ১৩ গুণ বড়। গ্রহের উপরিতলের তাপমাত্রা প্রায় ১৪০০ ডিগ্রি সেলসিয়াস। লোহা গলিয়ে দেওয়ার মতো। নামেই গ্রহ, আসলে নরককুণ্ড। পৃথিবী থেকে প্রায় ৭৩১ আলোকবর্ষ দূরের এই গ্রহের খোঁজ পেল ভারত, জার্মানি, সুইটজারল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের মিলিত একটি দল। এই দলের নেতৃত্বে দিয়েছেন বাঙালি জ্যোতির্বিজ্ঞানী অভিজিৎ চক্রবর্তী। গুজরাটের ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরিতে (পিআরএল) গবেষণার সময়েই এই গুরুত্বপূর্ণ আবিষ্কারটি হয়েছে।

গ্রহের আকার শুধু দৈত্যাকারই নয়, ঘনত্বও খুব বেশি। টিওআই ৪৬০৩ একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে এই গ্রহটি। সদ্য খোঁজ পাওয়া এই গ্রহের নাম দেওয়া হয়েছে টিওআই ৪৬০৩বি। সৌরজগতের বাইরে ছড়িয়ে থাকা বিভিন্ন নক্ষত্রের চার দিকে যে পৃথিবীর মতোই অজস্র গ্রহ প্রদক্ষিণ করছে, সেই তথ্য নতুন নয়। এ পর্যন্ত বহির্বিশ্বে অন্তত পাঁচ হাজারের বেশি এমন গ্রহের সন্ধান পাওয়া গিয়েছে। এর মধ্যে তিনটি গ্রহের খোঁজ মিলেছে গুজরাটের পিআরএল থেকেই। পিআরএল-এর আওতায় থাকা মাউন্ট আবুর গুরুশিখর মানমন্দির থেকে নতুন গ্রহটির খোঁজ মিলেছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, টিওআই ৪৬০৩ নামের নক্ষত্রটির খুব কাছ দিয়ে এই গ্রহ তাকে প্রদক্ষিণ করছে। গ্রহটি নক্ষত্রের এতটা কাছে রয়েছে যে প্রথমে তার প্রকৃতি সম্পর্কে কিছুই বুঝতে পারছিলেন না বিজ্ঞানীরা। পরে তাঁদের হিসাবে ধরা পড়েছে, এই গ্রহটির ঘনত্ব প্রতি ঘন সেন্টিমিটারে ১৪ গ্রাম। গ্রহটি ৭.২৪ দিনে এক বার তার অভিভাবক নক্ষত্রের চারদিকে প্রদক্ষিণ করছে। বহির্বিশ্বে এমন একটি গ্রহের খোঁজ জ্যোতির্বিজ্ঞানের জগতে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা 'ইসরো'।