২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:২৮:৩৭ পূর্বাহ্ন


যৌন হেনস্থার অভিযোগে সাসপেন্ড হতে পারে রেসলিং ফেডারেশন
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ৩১-০৫-২০২৩
যৌন হেনস্থার অভিযোগে সাসপেন্ড হতে পারে রেসলিং ফেডারেশন যৌন হেনস্থার অভিযোগে সাসপেন্ড হতে পারে রেসলিং ফেডারেশন


অলিম্পিক্স কমনওয়েলথ গেমসের মত ইভেন্টে ভারতের নাম যদি সবথেকে বেশি কোনও স্পোর্টস উজ্জ্বল করে থাকে তা হল কুস্তি। বিভিন্ন বিভাগে ভারত দাপট দেখিয়েছে কুস্তিতে। পদকও এসেছে। কুস্তিগিরদের ধন্য ধন্য করেছে দেশ। কিন্তু গত কয়েকমাস ধরে এই কুস্তিগিররাই রাস্তায়। রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রেসিডেন্ট বৃজ ভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। এবার এই বিষয়ে আসরে নামল বিশ্ব রেসলিং ফেডারেশন বা ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং বা UWW।

ভারতীয় কুস্তি নিয়ে যেই অচলাবস্থা চলছে তা নিয়ে এবার UWW উষ্মা প্রকাশ করল। তাদের পক্ষ থেকে বলা হয়েছে দ্রুত রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়াতে নির্বাচন না করলে তারা সাসপেন্ড করে দেবে। অতীতে এই ধরনের উদাহরণ একাধিক দেখা গিয়েছিল। ভারতের ফুটবল ফেডারেশনকে সাসপেন্ড করেছিল FIFA। এবার রেসলিং ফেডারেশনকে সাসপেন্ড করলে ভারতের ক্রীড়া প্রোফাইলে যে কালি লাগবে তা বলাই যায়।

নিয়ম অনুযায়ী, কোনও ফেডারেশনকে সাসপেন্ড করা হলে তাদের অধীনে নথিভুক্ত প্লেয়াররাও খেলতে পারেন না। তবে কিছু ক্ষেত্রে যদি কুস্তিগিরদের দোষ না থাকে সেক্ষেত্রে তাদের খেলার সুযোগ দেওয়া হয়। এক্ষেত্রে যদি রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়াকে সাসপেন্ড করা হয় তাহলেও প্লেয়ারদের খেলার সুযোগ দিতে পারে UWW। সেক্ষেত্রে সাক্ষী মালিক, বজরং পুনিয়া, ভিনেশ ফোগাটদের মত কুস্তিগিরদের খেলতে হবে নিরপেক্ষ পতাকা নিয়ে। যার অর্থ, তাঁরা ভারতের হয়ে প্রতিনিধিত্ব করতে পারবেন না।

তাদের পক্ষ থেকে WFI-কে ৪৫ দিনের সময় দেওয়া হয়েছে নির্বাচনের জন্য়। ততদিনের মধ্যে হয় নির্বাচন করতে হবে নতুন বোর্ডের, নয়ত নির্বাচনের প্রক্রিয়া শুরু করতে হবে। ভারতের অলিম্পিক্স অ্য়াসোসিয়েশন এবং অ্যাড হক কমিটি যারা বৃজ ভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে তদন্ত করছে তাদের জানানো হয়েছে।

প্রথমবার বৃজ ভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে অভিযোগ ওঠার পরই কেন্দ্রের পক্ষ থেকে কমিটি ভেঙে দেওয়া হয়। তারবদলে একটি কমিটি তৈরি করা হয় যারা রেসলিং ফেডারেশনের দৈনন্দিন কাজ দেখবেন। তবে এই সিদ্ধান্তের পরেও কুস্তিগিররা পিছু হঠেননি। তাঁরা বৃজ ভূষণের গ্রেফতারি চেয়ে বিক্ষোভ দেখাতে থাকেন। তাঁদের দাবি, পদক্ষেপ করা হলেও গ্রেফতার না করা পর্যন্ত তাঁরা নিরাপদ নন।