২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:৫৭:২৫ অপরাহ্ন


গঙ্গার ঘাটে মেডেল ভাসাবেন কুস্তিগিররা ! কান্নায় ভেঙে পড়লেন সাক্ষী-ভিনেশরা
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ৩০-০৫-২০২৩
গঙ্গার ঘাটে মেডেল ভাসাবেন কুস্তিগিররা ! কান্নায় ভেঙে পড়লেন সাক্ষী-ভিনেশরা গঙ্গার ঘাটে মেডেল ভাসাবেন কুস্তিগিররা ! কান্নায় ভেঙে পড়লেন সাক্ষী-ভিনেশরা


একজন খেলোয়াড়ের জীবনে এর চেয়ে খারাপ দিন আর কী হতে পারে? বাড়ির তাকে যে পদক, ট্রফিগুলি এতদিন ছিল গর্বের চিহ্ন হিসাবে, সেগুলিকেই টেনে নামিয়ে ব্যাগে ভরলেন সাক্ষী মালিক। একইভাবে বজরং পুনিয়া, ভিনেশ ফোগাটরাও মেডেল ভরে পৌঁছে গেলেন হরিদ্বারের গঙ্গার ঘাটে। সেই মেডেল তাঁরা ভাসিয়ে দেবেন বলে ঠিক করেছেন। তার আগে কান্নায় ভেঙে পড়লেন কুস্তিগিররা।

একজন মানুষ সর্বস্ব খুইয়ে নিঃস্ব হয়ে কাঁদেন, সেই কান্না। একজন মানুষ যখন অপমানের বিরুদ্ধে স্বর তুলে উপেক্ষা পান, সেই কান্না। কিন্তু বজরং, ভিনেশ, সাক্ষীরা কাঁদলেও তা পৌঁছচ্ছে না সরকারে কানে। ফলে ব্রিজভূষণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেন্সথার এভারেস্ট সমান অভিযোগ, তিনি এখনও রেসলিং ফেডারেশনের মাথাতেই। 

রেসলিং ফেডারেশনের সভাপতি তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ নিয়ে কয়েক মাস ধরেই আন্দোলন চালিয়ে যাচ্ছেন কুস্তিগিররা। ক্রমে সেই প্রতিবাদে শামিল হওয়ার সংখ্যা বেড়েছে। এতদিন মেনস্ট্রিম খেলোয়াড়রা কিছু না বললেও এবার কুস্তিগিরদের খোলা সমর্থন জানিয়েছেন ভারতীয় ফুটবলের পোস্টার বয় সুনীল ছেত্রীও।

রবিবার যখন নয়া সংসদ ভবন উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তখন সেদিকে মিছিল নিয়ে গিয়েছিলেন কুস্তিগিররা। যাঁরা অলিম্পিক থেকে এশিয়াড-সহ নানান আন্তর্জাতিক মঞ্চে দেশের ত্রিবর্ণ পতাকাকে উড্ডীন করেছেন। ওদিকে যখন সেঙ্গোলের সামনে সাষ্টাঙ্গে প্রণাম করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তখন দিল্লির রাস্তায় ফেলে পেটানো হয়েছে কুস্তিগিরদের। যাকে লজ্জার ভারতের ছবি হিসাবে অভিহিত করেছে বিরোধীরা।

শেষপর্যন্ত এদিন যদি কুস্তিগিররা গঙ্গায় মেডেল ভাসান, অনেকের মতে, সরকারের কাছে তার চেয়ে লজ্জার দৃশ্য আর কিছু হবে না।