০৫ অক্টোবর ২০২২, বুধবার, ০৪:৫০:১০ পূর্বাহ্ন


ইউক্রেনের বিমানবন্দর রাশিয়ার দখলে
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৪-০২-২০২২
ইউক্রেনের বিমানবন্দর রাশিয়ার দখলে ফাইল ফটো


ইউক্রেনে বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোর থেকে হামলা শুরু করেছে রাশিয়া। আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যানুযায়ী, রুশ বাহিনীর হামলায় ৪০ জনেরও বেশি ইউক্রেনিয়ান সৈন্য নিহত হয়েছেন।

নতুন খবর হলো, ইউক্রেনের একটি বিমানবন্দর দখল করে নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেন কর্তৃপক্ষ এই তথ্য নিশ্চিত করেছে।

ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, রুশ বাহিনী হোস্টমেলের আন্তোনোভ বিমানবন্দরে বড় ধরনের হামলা চালিয়েছে। এমআই-৮ অ্যাসাল্ট হেলিকপ্টার দিয়ে এই হামলা চালানো হয়।

এদিকে ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়া বিমানবন্দরটি দখল করে নিয়েছে।

এর আগে ইউক্রেনে রুশ বাহিনীর হামলায় ৪০ জনেরও বেশি ইউক্রেনিয়ান সৈন্য নিহত হয়েছেন। অভিযানের প্রথম ঘণ্টায় ১০ জন বেসামরিক নাগরিকও নিহত হয়েছেন।

ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়, রাশিয়া ইউক্রেনের সীমান্তরক্ষী ও সামরিক বাহিনীর বিভিন্ন স্থাপনায় ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে।

ক্রিমিয়া হয়ে ইউক্রেনে প্রবেশ করেছে রুশ সামরিক যান। বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে বেলারুশ সীমান্ত ক্রসিং থেকে লাইভস্ট্রিম ভিডিওতে ইউক্রেনে সৈন্য ও সামরিক যানের সারি দেখানো হয়েছে।

রাশিয়ার সামরিক অভিযান এখনই বন্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সেই সঙ্গে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ চালানোর রাশিয়ার সিদ্ধান্তের তীব্র নিন্দা জানান ফরাসি প্রেসিডেন্ট।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) এক টুইটবার্তায় তিনি বলেন, ‘তাৎক্ষণিকভাবে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান বন্ধ করতে হবে। ইউক্রেনের সঙ্গে সংহতি প্রকাশ করছি। যুদ্ধ শেষ করতে তার অংশীদার ও মিত্রদের সঙ্গে আমরা কাজ করব।’ 

এর আগে সকালে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে মুঠোফোনে কথা বলেছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সবাইকে একসঙ্গে ইউক্রেনের পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

রাজশাহীর সময় /এএইচ