২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:৩৫:১৬ অপরাহ্ন


সোমবার (২৯ মে) আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস
তিলোত্তমা রানী চারুলতা :
  • আপডেট করা হয়েছে : ২৮-০৫-২০২৩
সোমবার (২৯ মে) আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস সোমবার (২৯ মে) আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস


আগামী কাল সোমবার (২৯ মে) আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস । বিশ্ব শান্তি রক্ষায় বাংলাদেশের গর্ব, অবদান ও সাহসিকতার দৃশ্য এই দিনে সবার সামনে আসে। তিন দশকেরও বেশি সময় আগে থেকে, বাংলাদেশি শান্তিরক্ষীরা জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বর্তমানে, সশস্ত্র ও পুলিশ বাহিনীর ৬৮০২ জন সদস্য শান্তি বজায় রাখার জন্য বিশ্বজুড়ে নয়টি মিশনে কাজ করছে।

বাংলাদেশের জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়ার দীর্ঘ ইতিহাস রয়েছে এবং এটি বিশ্বব্যাপী শান্তিরক্ষা প্রচেষ্টায় একটি উল্লেখযোগ্য দাতা হিসেবে খ্যাতি প্রতিষ্ঠা করেছে। শান্তিরক্ষায় দেশটির উত্সর্গ তার আরও সাধারণ বৈদেশিক নীতির লক্ষ্য এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের একজন দায়বদ্ধ সদস্য হিসাবে এর অবস্থানের সাথে সামঞ্জস্যপূর্ণ। বাংলাদেশ জাতিসংঘের সৈন্যদের আন্তর্জাতিক দিবস উদযাপনের মাধ্যমে শান্তির প্রতি তার আত্মনিবেদনকে পুনর্ব্যক্ত করতে পারে এবং তার সৈন্যদের ত্যাগের প্রতি শ্রদ্ধা জানাতে পারে।

বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষীদের আন্তর্জাতিক দিবস বিভিন্ন অনুষ্ঠান এবং একটি অনন্য কর্মসূচির মাধ্যমে উদযাপন করেছে তা প্রমাণ করে যে জাতি এই মিশনগুলিকে কতটা মূল্য দেয়। শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ যে গুরুত্ব দেয় তা পিসকিপার রান-২০২৩, আহত ও নিহত শান্তিরক্ষীদের স্মরণে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ উচ্চপদস্থ কর্মকর্তাদের অংশগ্রহণ দ্বারা প্রদর্শিত হয়। বাংলাদেশ আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় শান্তিরক্ষীদের গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে অতিরিক্ত সমর্থন ও বোঝার জন্য উৎসাহিত করবে বলে আশা করছে অনুষ্ঠানগুলো সম্প্রচার করে এবং মিডিয়া কভারেজের মাধ্যমে সচেতনতা বৃদ্ধি করবে।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশের অর্জনগুলির মধ্যে একটি হল জাতিসংঘ শান্তিরক্ষা মোতায়েন সবচেয়ে বেশি শান্তিরক্ষী প্রেরণকারী জাতি হিসাবে তার শীর্ষস্থান বজায় রাখা। বাংলাদেশী শান্তিরক্ষীদের জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর মূল বা সমতুল্য বলে উল্লেখ করেছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সংঘাত ও যুদ্ধ কখনই কোনো জাতির জন্য উপকারী হতে পারে না। শান্তি বজায় রাখতে হলে যুদ্ধ ও সংঘাত বন্ধ করতে হবে। বিশ্বের যে সমস্ত অঞ্চলে সংঘাত রয়েছে সেখানে শান্তি প্রতিষ্ঠার জন্য, জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। প্রতি বছর ২৯ মে, বিশ্ব শান্তিরক্ষীদের আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবসে সম্মানিত করে। ২০০৩ সাল থেকে, সারা বিশ্বের মানুষ অনেক দেশের শান্তিরক্ষীদের দ্বারা করা বিশাল ত্যাগের স্মরণে দিনটিকে চিহ্নিত করেছে। তার আগে, এই দিনের পরিকল্পনাটি রেজোলিউশন ৫৭/১২৯ অনুসারে তৈরি করা হয়েছিল, যা ইউক্রেন সরকার এবং ইউক্রেনীয় শান্তিরক্ষা বাহিনীর যৌথ প্রস্তাবের ভিত্তিতে ১১ ডিসেম্বর, ২০০২ তারিখে জাতিসংঘের সাধারণ পরিষদ অনুমোদিত হয়েছিল। তারিখটি ২৯ মে জাতিসংঘের যুদ্ধবিগ্রহ তদারকি সংস্থার রেফারেন্সে নির্ধারণ করা হয়েছিল, যা ১৯৪৮ সালের আরব-ইসরায়েল যুদ্ধ-যুগের যুদ্ধবিরতি পর্যবেক্ষণ করার জন্য গঠিত হয়েছিল।

উল্লেখ্য, জাতিসংঘের যুদ্ধবিগ্রহ তদারকি সংস্থা (UNTSO) জাতিসংঘের প্রথম শান্তিরক্ষা বাহিনী। এভাবে (১৯৪৮ সাল থেকে) জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনী ৭৪ বছর পূর্ণ করে। এই দিনে জাতিসংঘসহ বিভিন্ন দেশে শান্তিরক্ষী বাহিনীর কর্মকাণ্ডে অংশগ্রহণকারী সকল নারী-পুরুষকে গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করা হয় শান্তি বজায় রাখার জন্য সর্বোত্তম পেশাগত মনোভাব, কর্তব্যপরায়ণতা ও নিষ্ঠা বজায় রেখে আত্মত্যাগের জন্য। ২০০৯ সালে, জাতিসংঘ শান্তিরক্ষায় নারীদের অবদান ও ভূমিকার উপর বিশেষ জোর দেয়। লিঙ্গ বৈষম্য দূরীকরণ এবং শান্তিরক্ষায় নারীদের অংশগ্রহণের প্রয়াসে জাতিসংঘ সেই পদক্ষেপ নিয়েছে।

বিশ্বের প্রায় প্রতিটি জাতি যথাযথ শ্রদ্ধার সাথে এই দিনটি পালন করে। নিউইয়র্ক সিটিতে জাতিসংঘ সদর দফতরে এই দিনে 'ড্যাগ হ্যামারসকোল্ড' সম্মানসূচক পদক প্রদান করা হয়।

এই বছর, বাংলাদেশ শান্তিরক্ষা বাহিনী (১৯৮৮-২০২৩) জাতিসংঘের অধীনে ৩৫ বছর ধরে কাজ করছে। যাইহোক, ১৯৭৩ সালে বাংলাদেশ স্বাধীনতা লাভের পর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়ায় একটি মেডিকেল মিশন পাঠান, শান্তি বজায় রাখার উদ্দেশ্যে মুসলিম দেশগুলির সাথে সম্পর্ক গড়ে তোলার বাংলাদেশ সরকারের জন্য একটি নজির স্থাপন করেন। জাতিসংঘ ১৯৭৪ সালে বাংলাদেশের শান্তিরক্ষা প্রচেষ্টার স্বীকৃতি দিয়েছে। বাংলাদেশী শান্তিরক্ষীরা ইতিমধ্যেই অভ্যন্তরীণ ও আন্তর্জাতিকভাবে তাদের প্রচেষ্টার জন্য প্রশংসা পেয়েছে। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অংশগ্রহণের দীর্ঘ ইতিহাস রয়েছে। ১৯৮৮ সালে জাতিসংঘ ইরান-ইরাক মিলিটারি অবজারভেশন গ্রুপ (ইউএনআইএমওজি) মিশন প্রতিষ্ঠিত হলে বাংলাদেশ অপারেশনে মাত্র ১৫ জন সামরিক পর্যবেক্ষক পাঠায়। এরপর থেকে বাংলাদেশ দারুণ যাত্রায়। বাংলাদেশী শান্তিরক্ষী বাহিনী বেশ কয়েক বছর ধরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে চমৎকার সুনাম ও কৃতিত্বের সাথে কাজ করেছে। ১৯৯৩-১৯৯৪ সালে রুয়ান্ডা, সোমালিয়া এবং বসনিয়ায় সর্বাধিক আলোচিত শান্তি মিশন জুড়ে তাদের শক্তি ও সক্ষমতা প্রদর্শনের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনী মনোযোগ আকর্ষণ করে। বাংলাদেশ সেনাবাহিনীকে রুয়ান্ডায় বেলজিয়ান বাহিনী, সোমালিয়ায় আমেরিকান সেনাবাহিনী বা বসনিয়ায় ফরাসি সেনাবাহিনীকে ছাড়িয়ে যেতে সক্ষম বলে বিবেচিত হয়নি, জাতিসংঘসহ সংশ্লিষ্ট দেশগুলোর কর্মকর্তাদের মতে। এরপর থেকে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ আরও বিশিষ্ট ভূমিকা নিয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনীর একটি ব্রিগেড গ্রুপ ১৯৯৪ সালের গণহত্যার সময় রুয়ান্ডায় অবস্থান করেছিল। প্রায় ১০০ দিনের গৃহযুদ্ধে প্রায় 8 লাখ মানুষ মারা যায়। সেই মিশনে গৃহযুদ্ধ শুরু হলে বেলজিয়ান সহ আফ্রো-ইউরোপীয় ব্যাটালিয়নগুলি দ্রুত চলে যায় এবং তাদের অপারেশন স্থগিত করে, যখন বাংলাদেশী সৈন্যরা বীরত্বের সাথে মিশন অঞ্চলে থেকে যায়। ফলস্বরূপ, গণহত্যায় মৃত্যুর হার উল্লেখযোগ্যভাবে কম ছিল। শেষ পর্যন্ত জাতিসংঘের সিদ্ধান্তেও বাংলাদেশকে বিদায় নিতে হয়েছে। বাংলাদেশী সৈন্যদের সাহসিকতা ও দক্ষতা দেখে সবাই বিস্মিত। মার্কিন সেনারা সোমালিয়া থেকে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন প্রত্যাহার করার সময় তাদের শেষ কর্মী সোমালিয়া ছেড়ে না যাওয়া পর্যন্ত বাংলাদেশি সৈন্যরা তাদের সাথে থাকতে বলেছিল।

বাংলাদেশী সৈন্যরা মাঝে মাঝে মিশন এলাকায় স্থানীয়দের সাথে মিশে তাদের অবস্থার উন্নতি করেছে। জাতিসংঘের অভিযানে বাংলাদেশী সৈন্যদের সবচেয়ে বড় সম্পদ স্থানীয় জনগণের শ্রদ্ধা ও ভালোবাসা। প্রতিটি মিশনে বাংলাদেশি শান্তিরক্ষীদের দক্ষতা দেখে জাতিসংঘ কর্তৃপক্ষ মুগ্ধ হয়েছে। বাংলাদেশী শান্তিরক্ষীদের শৃঙ্খলা, সততা, অধ্যবসায় এবং সামরিক দক্ষতা তাদের যেকোনো সামরিক কমান্ডারের জন্য অপরিহার্য করে তুলেছে।

১৯৯৫ সালে ফরাসী শান্তিরক্ষা ব্যাটালিয়ন বসনিয়া ত্যাগ করলে বাংলাদেশী সৈন্যরা তাদের দায়িত্ব গ্রহণ করে। বাংলাদেশ ব্যাটালিয়ন ৩৪টি বিভিন্ন দেশের সামরিক বাহিনীর সাথে সহযোগিতা করে শান্তিরক্ষা কার্যক্রমে তাদের শক্তি প্রদর্শন করেছে।

সবাই বিশ্বাস করতো যে ফরাসি সেনাবাহিনীকে বাংলাদেশী সেনাবাহিনীর দ্বারা প্রতিস্থাপন করা সম্ভব নয়। 

যাইহোক, বাংলাদেশী সৈন্যরা সাহস, সততা, দক্ষতা এবং দৃঢ়তার সাথে বসনিয়ার বিহাক শহরের নাগরিকদের রক্ষা করতে সক্ষম হয়েছে, এমনকি ডাচ এবং ইউক্রেনীয় সেনাদের তুলনায় অনেক হালকা অস্ত্র দিয়েও, যারা গণহত্যা বন্ধ করতে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। বসনিয়ার দুটি শহর "সাব্রানিকা" এবং "জাপা" নামে পরিচিত। কঙ্গো, মালি, সুদান, দক্ষিণ সুদান, সাহারা, লেবানন, হাইতি এবং পূর্ব তিমুরের মতো জায়গায় শান্তি ও স্থিতিশীলতা আনার জন্য বাংলাদেশের একটি সুনাম রয়েছে। বাংলাদেশী শান্তিরক্ষীরা বৃহত্তর ভালোর জন্য তাদের জীবনকে বিপদে ফেলে ৪০টি ভিন্ন দেশে জাতিসংঘের ৫৫টি শান্তিরক্ষা কার্যক্রম সফলভাবে সম্পন্ন করেছে। বাংলাদেশ সেনাবাহিনী মিশন এলাকায় সক্রিয় প্রতিদ্বন্দ্বী সশস্ত্র গোষ্ঠীগুলোর নিরস্ত্রীকরণ, ল্যান্ডমাইন পরিষ্কার, নির্বাচনে সহায়তা, শিক্ষায় সহায়তা এবং সড়ক ও মহাসড়ক নির্মাণে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে। তথ্য অনুযায়ী, আন্তর্জাতিক শান্তি সমুন্নত রাখতে গত ৩৪ বছরে এ দেশের ১৬১ জন শান্তিরক্ষী জীবন দিয়েছেন।

আমাদের পররাষ্ট্র নীতি হল "সবার সাথে বন্ধুত্ব, কারো সাথে শত্রুতা নয়" কারণ আমরা এমন একটি দেশ যারা শান্তিকে মূল্য দেয়। আমাদের সশস্ত্র বাহিনীর এখন জরুরী দায়িত্ব রয়েছে যখন জাতিসংঘ তাদের অনুরোধ করবে তখন বিশ্বব্যাপী যুদ্ধ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা। আপনার চারপাশের দেশগুলির সাথে ভাল সম্পর্ক রাখা গুরুত্বপূর্ণ। শান্তি বিনির্মাণে সহায়তা এবং স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার জন্য জাতিসংঘের অন্যতম প্রয়োজনীয়তা হল একটি শিক্ষিত ও পেশাদার সশস্ত্র বাহিনী। তৃতীয় প্রজন্মের শান্তিরক্ষা মিশন এখন একবিংশ শতাব্দীতে বিপজ্জনক এবং বহুমুখী। এ কারণে আধুনিক, গতিশীল বাস্তবতার প্রতিফলন ঘটাতে তিন বাহিনীর চিন্তা-চেতনাকে আপডেট করতে হবে।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে উল্লেখযোগ্য অবদান রাখার পাশাপাশি বাংলাদেশি শান্তিরক্ষীরা দুই দেশের নাগরিকদের হৃদয়কে একত্রিত করেছে। সিয়েরা লিওন বাংলাকে তাদের জাতির সরকারী ভাষা করতে চায় কারণ তারা বাংলাদেশী সৈন্যদের গুরুত্ব স্বীকার করেছে। যাইহোক, বাংলা এখন জাতির দ্বিতীয় ভাষা কারণ তারা সংবিধান মেনে চলতে পারেনি এবং করতে পারেনি। বাংলাদেশী শান্তিরক্ষীরা ১৯৮৮ সাল থেকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করছে এবং সর্বদা পেশাদারিত্ব, সততা, আনুগত্য এবং সাহসিকতার সর্বোচ্চ স্তর প্রদর্শন করেছে। আমাদের শান্তিরক্ষীরা তাদের স্বতন্ত্র অবদানের ফলে শান্তিরক্ষা কার্যক্রমে একটি বিশিষ্ট স্থান অর্জন করতে সক্ষম হয়েছে, যা আন্তর্জাতিক সম্প্রদায়ে দেশের সুনাম উন্নত করেছে।

মিশনে তাদের দায়িত্ব পালনের সময় তাদের জীবন দেওয়ার জন্য বিশ্বের বিভিন্ন দেশের যুদ্ধ অঞ্চলের লোকেরা বাংলাদেশী শান্তিরক্ষীদের প্রশংসা করে এবং ভালোবাসে। তাদের সততা ও আচরণের কারণে মিশনে থাকা বাংলাদেশের শান্তিরক্ষীরা সেসব দেশের জনগণের কাছে অনেক সম্মান ও আবেগ অর্জন করেছে এবং ফলস্বরূপ বাংলাদেশ সেসব দেশের জনগণের অপরিহার্য অংশে পরিণত হয়েছে যেখানে সাধারণ জনগণ ছিল। পূর্বে "বাংলাদেশ" শব্দটির সাথে অপরিচিত।

সর্বোপরি, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের সময় বাংলাদেশী সৈন্যদের পেশাগত দক্ষতা, নিরপেক্ষতা, সততা এবং মানবিক আচরণের কারণে বিশ্বে বাংলা ও বাংলা ভাষার স্বীকৃতি বেশ কয়েকটি কারণে উন্নত হয়েছে। বাংলাদেশী সৈন্যরা জাতি, ধর্ম, দৈহিক বর্ণ, সম্প্রদায়ের উপর ভিত্তি করে কুসংস্কারকে ভালোবাসায় রূপান্তর করে বিশ্বব্যাপী শান্তির প্রচারে তাদের জীবন উৎসর্গ করেছে। বাংলাদেশী শান্তিরক্ষীদের এখন বীর হিসাবে দেখা হয় যারা গৃহযুদ্ধ রয়েছে সেখানে বসবাসকারীরা। জাতিসংঘের বাংলাদেশি শান্তিরক্ষীরা বাংলাদেশের ওপর বড় ধরনের অর্থনৈতিক প্রভাব ফেলছে। বর্তমানে, জাতিসংঘের শান্তিরক্ষা মোতায়েন রেমিটেন্সের মাধ্যমে জাতির জন্য ২০০০ কোটিরও বেশি টাকা এনেছে।

বাংলাদেশী শান্তিরক্ষীরা জাতিসংঘের মানদণ্ড অনুযায়ী ১৯৮৮ সাল থেকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নিচ্ছে এবং তারা সর্বোচ্চ পর্যায়ের পেশাদারিত্ব, আনুগত্য এবং সাহসিকতা প্রদর্শন করেছে। তাদের বিশেষ অবদানের ফলে বিদেশে দেশের সুনাম বৃদ্ধি পেয়েছে। এই জাতির শান্তিরক্ষীরা শান্তিরক্ষা নিয়োগে সম্মানজনক অবদানের নিশ্চয়তা দিতে সক্ষম হয়েছে। বর্তমান বৈশ্বিক অচলাবস্থার মাঝেও বাংলাদেশী শান্তিরক্ষীরা বিশ্বের বিভিন্ন অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার জন্য পেশাদারিত্ব, যোগ্যতা এবং আবেগ নিয়ে কাজ করে যাচ্ছে। যুদ্ধবিধ্বস্ত দেশগুলোতে শান্তি এনে দিয়ে তিনি সেসব জাতির জনগণের সম্মান অর্জন করেছিলেন। জাতিসংঘের কার্যক্রম এবং বহুজাতিক বাহিনীর প্রতি স্বতন্ত্র অঙ্গীকারের কারণে বিশ্বে বাংলাদেশের অবস্থান উন্নত হয়েছে।

শান্তি বজায় রাখার জন্য বীরত্বপূর্ণ প্রচেষ্টার জন্য জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস শান্তিরক্ষীদের প্রতি বার্ষিক প্রদত্ত 'ডাগহামারস্কোল্ড' পদকটি এ বছরও দেওয়া হয়েছিল। গত বছর, ২৭ মে, ২০২২ তারিখে জাতিসংঘের সদর দফতরে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে ৪২টি দেশের প্রতিনিধিত্বকারী ১১৭ জন পুরুষ ও মহিলা এই পুরস্কার পেয়েছিলেন।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী, তিন বাহিনীর প্রধানগণ, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের সামরিক উপদেষ্টা, সংসদ সদস্য, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) এবং ইন্সপেক্টর জেনারেল অব পি. এদিন অনুষ্ঠিত সংবর্ধনায় জাতির মাননীয় প্রধানমন্ত্রী ছাড়াও অংশ নেন। আমাদের সশস্ত্র বাহিনীর ভিত্তি হল "দেশের প্রতিরক্ষা এবং জনগণের প্রতি ভালবাসার প্রশিক্ষণ।" বিশ্বের যুদ্ধবিধ্বস্ত ও বিপর্যয়কর পরিবেশে শাস্তি কার্যকর করে আমাদের বাহিনী অচেনা দেশের অচেনা মানুষের ভালোবাসা জয় করতে সক্ষম হয়েছে। বাংলাদেশের সশস্ত্র বাহিনী জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ এবং তাদের প্রতিভা প্রদর্শনের মাধ্যমে একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছে।

বাংলাদেশী শান্তিরক্ষীরা ৩৪ বছর ধরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করে আসছেন, ট্রমা, সংঘাত, ভয়, প্রাকৃতিক দুর্যোগ এবং চ্যালেঞ্জিং পরিবেশ সহ্য করে সম্মান, নিষ্ঠা, সাফল্য এবং শান্তির বার্তা নিয়ে কাজ করার সময় তাদের জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন। আমরা বাংলাদেশী শান্তিরক্ষীদের উদযাপন করি যারা বিশ্ব শান্তির উন্নয়নে উল্লেখযোগ্যভাবে অবদান রেখেছেন এই দিনে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষীদের সম্মানের পাশাপাশি বাংলাদেশের শান্তিরক্ষা অভিযানের ৩৪ তম বার্ষিকী। আমি প্রার্থনা করি যে গ্রহটি শান্তিতে ভরে উঠুক।

-লেখিকা তিলোত্তমা রানী চারুলতা। তিনি স্বাধীন গবেষক। তিনি বাংলাদেশের আন্তর্জাতিক বিষয়াবলী ও রোহিঙ্গা শরণার্থী বিষয়ে আগ্রহী। কানাডায় বসবাস করছেন।