২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:১৪:৫০ পূর্বাহ্ন


৫০০ অভিবাসনপ্রত্যাশী নিয়ে ভূমধ্যসাগরে নিখোঁজ নৌকা
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৬-০৫-২০২৩
৫০০ অভিবাসনপ্রত্যাশী নিয়ে ভূমধ্যসাগরে নিখোঁজ নৌকা ইতালির এনজিও এমার্জেন্সি নৌকাটির খোঁজে অভিযান চালাচ্ছে। ছবি: এমার্জেন্সি


ভূমধ্যসাগরে এক নবজাতক ও এক অন্তঃসত্ত্বা নারীসহ ৫০০ অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে একটি নৌকা হারিয়ে গেছে। দুটি মানবাধিকার সংস্থা শুক্রবার এ কথা জানিয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

শরণার্থীদের বহনকারী নৌযানের সহযোগিতার সংকেত গ্রহণকারী সংস্থা অ্যালার্ম ফোন নাম শুক্রবার বলেছে, বুধবার সকালে নৌকাটির সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ওই সময় নৌকাটি সাগরে ভাসমান ছিল। কিন্তু তাদের ইঞ্চিন ছিল বিকল। লিবিয়ার বেনগাজি বন্দরের উত্তর দিকে ৩২০ কিলোমিটার দূরে নৌকাটি অবস্থান করছিল।

বৃহস্পতিবার ইতালির বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) এমার্জেন্সি বলেছে, লাইফ সাপোর্ট জাহাজ ও ওশান ভাইকিং ২৪ ঘণ্টা ধরে নৌকাটির খোঁজে অনুসন্ধান চালায়। তবে সেটির কোনও খোঁজ বা ধ্বংসাবশেষ তারা পায়নি।

সংস্থাটির এক মুখপাত্র শুক্রবার বলেছেন, অনুসন্ধান চলছে। নৌকায় থাকা মানুষদের হয়ত অন্য কোনও নৌযানে নেওয়া হয়েছে অথবা ইঞ্জিন সফলভাবে মেরামত করে সিসিলির দিকে অগ্রসর হচ্ছে।

বৃহস্পতিবার পৃথক দুটি ঘটনায় ইতালির কোস্টগার্ড ৪২৩ ও ৬৭১ জনকে উদ্ধার করা হয়েছে। অ্যালার্ম ফোন বলেছে, নিখোঁজ নৌকার সঙ্গে এই উদ্ধারের সম্পর্ক নেই।

ইতালিসহ ইউরোপীয় দেশগুলো অভিবাসনপ্রত্যাশীদের আগমন ঠেকাতে কঠোর হচ্ছে। ইউরোপে প্রবেশের জন্য ভূমধ্যসাগর পাড়ি দিয়ে বেশিরভাগ ইতালিতে পৌঁছায়। চলতি বছর নৌকায় ৪৭ হাজার অভিবাসী দেশটিতে পৌঁছেছে।