২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৩:১৪:১০ অপরাহ্ন


আরএমপি’র উদ্যোগে জঙ্গিবাদে নারী’র সম্পৃক্ততার পেছনের কারণ ও প্রতিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
মাসুদ রানা রাব্বানী
  • আপডেট করা হয়েছে : ১৮-০৫-২০২৩
আরএমপি’র উদ্যোগে জঙ্গিবাদে নারী’র সম্পৃক্ততার পেছনের কারণ ও প্রতিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত আরএমপি’র উদ্যোগে জঙ্গিবাদে নারী’র সম্পৃক্ততার পেছনের কারণ ও প্রতিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত


রাজশাহী মহানগরীতে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ এবং দি এশিয়া ফাউন্ডেশনের উদ্যোগে বাংলাদেশে জঙ্গিবাদে নারী’র সম্পৃক্ততার পেছনের কারণ ও প্রতিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (১৭ মে) সকাল ১০টায় রাজশাহী মাইড্যাস রেস্টুরেন্টে বাংলাদেশে জঙ্গিবাদে নারী’র সম্পৃক্ততার পেছনের কারণ ও প্রতিকার বিষয়ক দিনব্যাপী কর্মশালার আয়োজন করা হয়।

আরএমপি'র অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) বিজয় বসাক, বিপিএম, পিপিএম (বার) এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন। 

কর্মশালাটি সমাজের বিভিন্ন শ্রেণী পেশার ব্যক্তিদের নিয়ে অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন পদমর্যাদার পুলিশ সদস্য-সহ ইমাম, ছাত্র-শিক্ষক, সাংবাদিক, অ্যাডভোকেট, এনজিও কর্মী, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী, সংগীত শিল্পী ও সমাজের জনপ্রতিনিধিগণ।

কর্মশালায় অতিরিক্ত পুলিশ কমিশনার তাঁর বক্তব্যে বলেন, একটা সময় ছিলো বাংলাদেশে পুরুষরাই জঙ্গিবাদের ঘটনার সঙ্গে জড়িত ছিলো। বর্তমানে সে ধারা পরিবর্তন হয়ে নারীরাও জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত হচ্ছে। আজকের এই কর্মশালা থেকে জানা যাবে নারীরা কি কারণে জঙ্গিবাদে সঙ্গে জড়িয়ে পরছে। কর্মশালায় ফলপ্রসূ আলোচনার মাধ্যমে নারীদের জঙ্গিবাদের সঙ্গে জড়িয়ে পরার কারণ ও প্রতিকার উঠে আসবে বলে আমি বিশ্বাস করি। এ ধরনের উদ্যোগে সহায়তায় করায় তিনি দি এশিয়া ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান এবং কর্মশালার সফলতা কামনা করে তাঁর বক্তব্য শেষ করেন।

আরএমপি’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) সালমা সুলতানা আলমের উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মো: রফিকুল আলম। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন শফিকুজ্জামান জোয়ারদার, সমাজবিজ্ঞান বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন মো: আব্দুল মালেক, সহযোগী অধ্যাপক (ইংরেজী বিভাগ), রাজশাহী কলেজ ও দি এশিয়া ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার মো: সফিউল আওয়াল।

কর্মশালায় অতিথিবৃন্দ জঙ্গিবাদে নারী’র সম্পৃক্ততার পেছনের কারণ ও প্রতিকারে করণীয় সম্পর্কে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।