২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:২১:৪৮ পূর্বাহ্ন


নিউ ইয়র্কে লিটল বাংলাদেশ এভেন্যু: যে কারণে বাংলাদেশিদের ওপর ক্ষুব্ধ কাউন্সিলম্যান!
নিউ ইয়র্ক
  • আপডেট করা হয়েছে : ২৪-০২-২০২২
নিউ ইয়র্কে লিটল বাংলাদেশ এভেন্যু: যে কারণে বাংলাদেশিদের ওপর ক্ষুব্ধ কাউন্সিলম্যান! নিউ ইয়র্কে লিটল বাংলাদেশ এভেন্যু: যে কারণে বাংলাদেশিদের ওপর ক্ষুব্ধ কাউন্সিলম্যান!


যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ‘লিটল বাংলাদেশ এভেন্যু’র নামফলক উন্মোচন করতে এসে বাংলাদেশিদের নিয়ে তিক্ত অভিজ্ঞতা হলো লিটল বাংলাদেশ এভেন্যু’র রুপকার স্থানীয় কাউন্সিলম্যান জেমস এফ জিনারোর। গত ২১ ফেব্রুয়ারি দুপুরে আনুষ্ঠানিকভাবে নামফলক উন্মোচনকালে প্রবাসী বাংলাদেশিদের চরম বিশৃঙ্খলা ও অব্যবস্থাপনা দেখে তিনি এতটাই ক্ষুব্ধ হয়েছিলেন যে এক পর্যায়ে উক্ত অনুষ্ঠান বন্ধ রাখার হুমকি দিয়েছিলে। কমিউনিটি নেতৃবৃন্দের বিশৃঙ্খলা, অনৈক্য আর নেতৃত্বের প্রতিযোগিতা দেখে হতাশ হয়ে পড়েন সস্ত্রীক কাউন্সিলম্যান জেমস।

নিউ ইয়র্ক সিটির কুইন্সে জ্যামাইকা এলাকায় বসবাসকারী বাংলাদেশিদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে জ্যামাইকা এলাকার হিলসাইড এভেন্যু থেকে হোমলন এভেন্যু পর্যন্ত রাস্তার পুন:নামকরণ করা হয় ‘লিটল বাংলাদেশ এভেন্যু’।

লিটল বাংলাদেশ এভেন্যু’র উদ্বোধনের আগে ঐ স্থানে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাগত বাংলাদেশি কমিউনিটির নেতারা বক্তব্য দেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কাউন্সিলম্যান জেমস এফ জিনারো। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নিউ ইয়র্কস্থ বাংলাদেশের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম, নিউ ইয়র্ক ষ্টেট অ্যাসেম্বলীম্যান ডেভিড ওয়েপ্রীন, ষ্টেট অ্যাসেম্বলীওম্যান জেনিফার রাজকুমার, সিটি কাউন্সিলওম্যান নানতাসা উইলিয়াম, কুইন্স ডিষ্ট্রিক্ট এটর্নী মেলিন্ডা কার্টজ, কমিউনিটি নেতা মোহাম্মদ আমানুল্লাহ প্রমুখ।

অনুষ্ঠান শুরু হওয়ার আগেই বেলা ২টার দিকে জ্যামাইকার বাংলাদেশি কমিউনিটির একটি পক্ষ মাইক্রোফোন হাতে অনানুষ্ঠানিকভাবে বক্তব্য শুরু করে দেন। অ্যাডভোকেট কামরুজ্জামান বাবুর উপস্থাপনায় অনির্ধারিত এই পর্বে কমিউনিটি এক্টিভিষ্ট আব্দুর রশিদ, মোহাম্মদ তুহিন, এমএএফ মিসবাহ, নাসির খান পল, মোর্শেদ আলম, নার্গিস আহমেদ, মাজেদা উদ্দিন, বাহারুল সাঈদ উজ্জ্বল, সাইফুল ভুঁইয়া, রাব্বি সাঈদ, দিলীপ নাথ, মোহাম্মদ আলী, রেজাউল করিম চৌধুরী, মোহাম্মদ আকতার বাবুল, সদনুর, আহনাফ আলম ও হায়দার আলী প্রমুখ সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। এতে অনুষ্ঠানের পরিবেশ উত্তপ্ত হয়ে উঠে।

পরবর্তীতে কাউন্সিলম্যান জিম জিনারো অনুষ্ঠান স্থলে আসার পর অনুষ্ঠানিকভাবে ‘লিটল বাংলাদেশ এভিনিউ’র উদ্বোধনী অনুষ্ঠান শুরুর মুহূর্তে নেতৃবৃন্দসহ প্রবাসীদের ঠেলাঠেলি আর মঞ্চ দখলের মতো ঘটনা ঘটে। এমতাবস্থায় কাউন্সিলম্যান জেমস জেনারোকে সিটি পুলিশের সাহায্য নিতে বাধ্য হয়। এর আগে কয়েক দফা মঞ্চের স্থান নিয়ে চলে টানা হেছড়া। একবার এখানে আরেকবার ওখানে এম্ন মতানৈক্য দেখা দেয় প্রবাসীদের মাঝে। সব মিলিয়ে জগা খিচুড়ি অবস্থার সৃষ্টি হয় সেখানে। পরে পুলিশ বেষ্টুনি দিয়ে ‘লিটল বাংলাদেশ এভেন্যু’র নামফলক উন্মোচন করেন জিম জিনারো।

উদ্বোধনী অনুষ্ঠান যেভাবে বিশৃঙ্খলা ও অব্যবস্থাপনা দেখা দিয়েছে তা কারো কাম্য ছিলো না। স্থানীয় প্রবাসীরা ঐক্যবব্ধ থাকলে অনুষ্ঠানটি আরও ভালো ও সুন্দর হতে পারতো বলে অনেকেই মনে করছেন।

রাজশাহীর সময় /এএইচ