১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০২:২৪:২২ পূর্বাহ্ন


তাহিরপুর সীমান্তে পাঁচারের সময় ঠেলাগাড়িসহ কয়লা, সুপারী ও বাঁশ আটক
সুনামগঞ্জ প্রতিনিধি:
  • আপডেট করা হয়েছে : ১৫-০৫-২০২৩
তাহিরপুর সীমান্তে পাঁচারের  সময় ঠেলাগাড়িসহ কয়লা, সুপারী ও বাঁশ আটক তাহিরপুর সীমান্তে পাঁচারের সময় ঠেলাগাড়িসহ কয়লা, সুপারী ও বাঁশ আটক


সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তে বিভিন্ন মামলার আসামীরা রাজস্ব ফাঁকি দিয়ে সিন্ডিকেডের মাধ্যমে দীর্ঘদিন যাবত কয়লা, পাথর, পান-সুপারী, চিনি, কাঠ, বাঁশ, নাসিরউদ্দিন বিড়ি, মদ, গাঁজা, ইয়াবা, গরু ও ছাগলসহ বিভিন্ন মালামাল পাচাঁর করছে বলে খবর পাওয়া গেছে।

এলাকাবাসী সূত্রে জানা গেছে- প্রতিদিনের মতো আজ সোমবার (১৫ মে) দুপুরে চোরাকারবারীরা উপজেলার বালিয়াঘাট সীমান্ত দিয়ে কয়লা ও মদ পাঁচার করে লাকমা, বিন্দারবন্দ, দুধের আউটা ও লালঘাট নিয়ে যায়। ওই সময় বাঁশ পাচাঁর করে ঠেলাগাড়ি বোঝাই করে চারাগাঁও সীমান্তে নিয়ে যাওয়ার খবর পেয়ে লালঘাট নামকস্থাানে অভিযান চালিয়ে ১টি ঠেলাগাড়িসহ বিপুল পরিমান বাঁশ আটক করে চারাগাঁও ক্যাম্পের কমান্ডার নায়েক সুবেদার খাদেমুল ইসলাম।

এর আগে গতকাল রবিবার (১৪ মে) রাত ১১টায় মাইজহাটি নামকস্থাান থেকে রাজস্ব ফাঁকি দিয়ে পাচাঁরকৃত ১৫ মেঃটন ৩শত কেজি অবৈধ চোরাই কয়লা জব্দ করাসহ জঙ্গলবাড়ি এলাকা দিয়ে ভারতে পাচাঁরের সময় ১২বস্তা সুপারী (৫০৭ কেজি) আটক করেছেন তিনি। কিন্তু পাশর্^বর্তী বালিয়াঘাট সীমান্তের দুধের আউটা, লালঘাট, লাকমা, বোরাঘাট, বীরেন্দ্রনগর সীমান্তের লামাকাটা, সুন্দরবন, সোনাপুর, টেকেরঘাট সীমান্তের চুনাপাথর খনিপ্রকল্প, নীলাদ্রী লেক, বড়ছড়া, বরুঙ্গাছড়া, চাঁনপুর সীমান্তের রজনীলাইন, নয়াছড়া, রাজাই, কড়ইগড়া, বারেকটিলা ও লাউড়গড় সীমান্তের যাদুকাটা নদী, শাহ আরেফিন মোকাম, সাহিদাবাদ ও পুরান লাউড় এলাকা দিয়ে চোরাকারবারীরা প্রতিদিন ভারত থেকে কয়লা, পাথর, নাসিরউদ্দিন বিড়ি, পান-সুপারী, মদ, গাঁজা, ইয়াবা, চিনি ও চালসহ বিভিন্ন মালামাল পাচাঁর করলেও নেওয়া হয়না কোন পদক্ষেপ। অথচ সম্প্রতি চারাগাঁও ক্যাম্পে কমান্ডার হিসেবে নায়েক সুবেদার খাদেমুল ইসলাম যোগদান করে ১ মাসে ১২০ মেঃটন চোরাই কয়লা ও ২৩বস্তা সুপারীসহ বিপুল পরিমান মদ, গরু, চিনি ও নৌকা জব্দ করেছেন।

এছাড়া গত শুক্রবার (১২ মে) রাতে চাঁনপুর সীমান্ত দিয়ে পাচাঁরকৃত ৬৮বোতল ভারতীয় অফিসার চয়েজ মদের চালানসহ মাদক ব্যবসায়ী কাজল মিয়াকে পুলিশ অভিযান চালিয়ে হাতেনাতে গ্রেফতার করেছে। তার আগে তাহিরপুর থানায় ওসি আব্দুল লতিফ তরফদার কর্মরত থাকাকালীন সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে ভারতীয় মদ, নাসির উদ্দিন বিড়ি, ঘোড়া, ইয়াবা, কয়লা, বালি-পাথর ও ইঞ্জিনের নৌকাসহ অর্ধশতাধিক চোরাকারবারীকে গ্রেফতার করে মামলা দিয়ে জেলহাজতে পাঠিয়েছিলেন। 

এব্যাপারে সুনামগঞ্জ ২৮ ব্যাটালিয়নের বিজিবি অধিনায়ক মাহবুবুর রহমান বলেন- সীমান্ত চোরাচালান প্রতিরোধের জন্য বিজিবির অভিযান অব্যাহত রয়েছে।