২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৫:০৬:১৪ অপরাহ্ন


টানা দরপতনে পুঁজিবাজার
অর্থনীতি ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৫-০৫-২০২৩
টানা দরপতনে পুঁজিবাজার ফাইল ফটো


গত সপ্তাহের শেষ ও চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে দরপতনের পর সোমবারও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) অব্যাহত ছিল দরপতন। কমেছে সব সূচকের মান। এদিকে ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে।

সোমবার (১৫ মে) পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ডিএসইর বাজার বিশ্লেষণে দেখা গেছে, কমেছে সব সূচকের মান। সোমবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগেরদিনের তুলনায় ৩ দশমিক ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৬০ দশমিক ০৯ পয়েন্টে।

এছাড়া ডিএসইএস সূচক অবস্থান করছে ১ হাজার ৩৬৬ দশমিক ১৭ পয়েন্টে, যা এর আগের কার্যদিবসের তুলনায় কমেছে ২ দশমিক ৭৬ পয়েন্ট। অপরদিকে ডিএসই-৩০ সূচক কমেছে ৪ দশমিক ৪২ পয়েন্ট। এদিন ডিএসই-৩০ সূচক অবস্থান করছে ২ হাজার ১৮৫ দশমিক ৮২ পয়েন্টে।

এদিন ৩৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের শেয়ার হাতবদল হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭০টি কোম্পানির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯০টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৫৩ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার, যা আগের কার্যদিবস থেকে ১৭ কোটি ৫ লাখ টাকা বেশি। রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৩৬ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার।

লেনদেনের শীর্ষে ছিল জেমিনি সি ফুড। এছাড়া সী পার্ল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সিভিও পেট্রোকেমিক্যাল, রূপালি লাইফ ইন্সুরেন্স, জেনেক্স ইনফোসিস, ইষ্টার্ন হাউজিং, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, আমরা নেটওয়ার্ক ও ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

এদিকে সোমবার সিএসইতেও কমেছে সব সূচকের মান। প্রধান সূচক সিএএসপিআই ৩০ দশমিক ৯৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৩৫ দশমিক ৬১ পয়েন্টে। এ ছাড়া সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৮৯ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ১০ দশমিক ৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩১১ দশমিক ৬২ পয়েন্টে ও ১৩ হাজার ৪৪৬ দশমিক ১৯ পয়েন্টে।

আর সিএসসিএক্স সূচক ২০ দশমিক ৬৪ পয়েন্ট ও সিএসআই সূচক ৫ দশমিক ৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৩৭ দশমিক ৫৩ পয়েন্টে ও ১ হাজার ১৬৩ দশমিক ৫৮ পয়েন্টে।

এদিন সিএসইতেও কমেছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ৮ কোটি টাকার শেয়ার ও ইউনিট। এর আগের কার্যদিবসে যে অঙ্ক ছিল ১১ কোটি ৭৭ লাখ টাকা।

সোমবার সিএসইতে ১৯৮ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ৭১টির ও অপরিবর্তিত রয়েছে ৮১টি কোম্পানির শেয়ারদর।