১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:০৩:৪৭ অপরাহ্ন


যুক্তরাষ্ট্রে বন্দুক বাজিতে প্রতিদিন মারা যাচ্ছে ১১৫, আত্মহত্যা করছে ৬৬
ইমা এলিস, নিউ ইয়র্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-০৫-২০২৩
যুক্তরাষ্ট্রে বন্দুক বাজিতে প্রতিদিন মারা যাচ্ছে ১১৫, আত্মহত্যা করছে ৬৬ যুক্তরাষ্ট্রে বন্দুক বাজিতে প্রতিদিন মারা যাচ্ছে ১১৫, আত্মহত্যা করছে ৬৬


চলতি বছর যুক্তরাষ্ট্রে বন্দুক বাজিতে প্রতিদিন গড়ে মারা যাচ্ছে ১১৫ জন এবং একই সঙ্গে প্রতিদিন গড়ে আত্মহত্যার ঘটনা ঘটেছে প্রায় ৬৬টি। এসব মৃত্যুর বেশিরভাগ ঘটছে টেক্সাস, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, জর্জিয়া, উত্তর ক্যারোলিনা, ইলিনয় এবং লুইসিয়ানাতে। 

যুক্তরাষ্ট্রে ৫ মাসে ১৯৯টি বন্দুক বাজির ঘটনা ঘটেছে। ২০১৬ সাল থেকে এই সময়ে সবচেয়ে বেশি। যুক্তরাষ্ট্রে ‘গণ গুলি' এর ঘটনা নিয়মিত হয়ে উঠেছে। একটি অলাভজনক গোষ্ঠী গণ গুলি'র সংজ্ঞা সম্পর্কে বলেন, যে শ্যুটিং-এ শ্যুটার ব্যতীত চার বা ততোধিক মানুষ আহত বা নিহত হয়, সেটিই গণ গুলি বা মাস শ্যুটিং।

অ্যালেন ট্রাজেডি যুক্তরাষ্ট্রে বন্দুক নিয়ন্ত্রণ নিয়ে উত্তপ্ত বিতর্কের পুনরাবির্ভাব ঘটিয়েছিল। এটি টেক্সাসের ক্লিভল্যান্ড শহরে মারাত্মক আরেকটি গোলাগুলির এক সপ্তাহ পরে ঘটেছিল।

যুক্তরাষ্ট্রের সংবিধানের দ্বিতীয় সংশোধনী অস্ত্র বহন করার অধিকার রক্ষা করে এবং এই সমস্যাটি অনেক রিপাবলিকানের জন্য একটি হট বাটন। রিপাবলিকানরা বন্দুক অধিকার গোষ্ঠী এবং নির্মাতাদের কাছ থেকে লাখ লাখ ডলার অনুদান পেয়ে থাকে। 

২০২৩ সালে মাত্র সাড়ে চার মাসে মার্কিন সংবাদপত্রের শিরোনাম হয়েছে 'শুটিং'।  এ বছর ১ মে পর্যন্ত অন্তত ১৩ হাজার ৯শত ৫৯ জন মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতায় মারা গেছেন। বন্দুক সহিংসতা আর্কাইভ অনুসারে-যা প্রতিদিন গড়ে প্রায় ১১৫ জন মারা যাচ্ছেন। যারা মারা গেছেন তাদের মধ্যে ৪৯১ জন কিশোর এবং ৮৫ জন শিশু।

এই বছর বন্দুক সহিংসতার বেশিরভাগ মৃত্যুর মধ্যে আত্মহত্যার কারণে মৃত্যু হয়েছে। বন্দুক সহিংসতার মৃত্যুর ভয়াবহ সংখ্যার মধ্যে ৪৬০ জন অফিসার জড়িত গুলিতে নিহত হয়েছে। বন্দুক সহিংসতা আর্কাইভ দেখায় ৪৯৪টি 'অনিচ্ছাকৃত' গুলিও হয়েছে৷

২০২৩ সালে এখন পর্যন্ত ১৮৪টি গণ গুলির ঘটনা ঘটেছে, যা গান ভায়োলেন্স আর্কাইভ দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে এমন একটি ঘটনা যেখানে চার বা ততোধিক ব্যক্তিকে গুলি করা হয়েছে বা হত্যা করা হয়েছে। এই গণ গুলি ২৪৮ জন মারা গেছেন এবং ৭৪৪ জন আহত হয়েছেন।

এই বছর এ পর্যন্ত অন্তত ১৩ টি কে-১২ স্কুলে গোলাগুলির ঘটনা ঘটেছে। যার মধ্যে একটি সাম্প্রতিক ঘটনা সহ টেনেসির ন্যাশভিলে, ২৭ মার্চ যখন তিন শিশু এবং তিনজন স্টাফ সদস্যকে গুলি করে হত্যা করা হয়েছিল। কভেনেন্ট স্কুলে একটি খ্রিস্টান স্কুলে ষষ্ঠ শ্রেণী থেকে প্রাক বিদ্যালয়।

১৩ ফেব্রুয়ারী মিশিগানের ইস্ট ল্যান্সিং-এ মিশিগান স্টেট ইউনিভার্সিটির প্রধান ক্যাম্পাসের দুটি স্থানে বন্দুকধারীর গুলিতে তিন ছাত্র নিহত এবং পাঁচজন আহত হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

 ক্যালিফোর্নিয়া জানুয়ারিতে কয়েক দিনের মধ্যে তিনটি গণ গুলির ঘটনা দেখেছে। একটি বন্দুকধারী ক্যালিফোর্নিয়ার মন্টেরে পার্কে চন্দ্র নববর্ষ উদযাপনের কাছে একটি নাচের স্টুডিওতে গুলি চালানোর পরে কমপক্ষে ১১জন নিহত এবং ১০ জন আহত হয়েছেন

 বন্দুক সহিংসতা আর্কাইভের তথ্য অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে ২০১৪ সাল থেকে প্রতি বছর বন্দুক সহিংসতায় মৃত্যুর সংখ্যা ছাড়িয়ে গেছে ৩৯ হাজারে। এখনও বন্দুকের মৃত্যু ২০১৬, ২০১৭ এবং ২০১৮ থেকে কম হয়েছে। যখন প্রতি বছর মোট মৃত্যুর সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। ২০২২ সালে এই ধরনের ৪৪ হাজার ৩১০ জন মারা গিয়েছিল।

 গত জুনে রাষ্ট্রপতি জো বাইডেন কংগ্রেস দ্বারা পাস করা একটি বন্দুক সুরক্ষা প্যাকেজ আইনে স্বাক্ষর করেছিলেন। এটি কয়েক দশকের মধ্যে কংগ্রেসের প্রথম বন্দুক সংস্কার বিল।  তবে বন্দুক সংস্কারের পক্ষে সমর্থনকারীরা কঠোর পদক্ষেপের জন্য চাপ অব্যাহত রেখেছে। মার্জরি স্টোনম্যান ডগলাস হাই স্কুলে মর্মান্তিক শ্যুটিংয়ের পঞ্চম বার্ষিকী উপলক্ষে ফ্লোরিডার আইনপ্রণেতারা রেপ, জ্যারেড মস্কোভিটজ এবং রিপাবলিক ম্যাক্সওয়েল ফ্রস্ট এই মাসে 'জিএমএ৩' এর সাথে কথা বলেছেন এবং বন্দুক সহিংসতা রোধে কংগ্রেসকে আরও কিছু করার আহ্বান জানিয়েছেন  পাঁচ বছর পরে, আমরা অনুভব করি যে আমরা কিছু অগ্রগতি করেছি এবং তারপরে আমাদের মনে করিয়ে দেওয়া হয়েছিল যে কিছুই পরিবর্তন হয়নি বলে জানান মস্কোভিটজ। 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন টেক্সাসের একটি মলে বন্দুকধারীসহ নয়জন নিহত হওয়ার প্রেক্ষাপটে বন্দুক নিয়ন্ত্রণ বিল পাস করার জন্য কংগ্রেসকে আহ্বান জানিয়েছেন। বাইডেন এর আগেও একই ধরনের আবেদন করেছেন। তিনি বলেন, ডালাসের উত্তর শহরতলির অ্যালেন প্রিমিয়াম আউটলেটস মলে আততায়ী কৌশলগত গিয়ার পরে ছিল এবং একটি এআর ফিফটিন স্টাইলের অ্যাসল্ট অস্ত্রে সজ্জিত ছিল।