২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৯:২৬:১৫ অপরাহ্ন


উত্তাল পাকিস্তান: দেশব্যাপী ধর্মঘটের ডাক দিলো পিটিআই
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১০-০৫-২০২৩
উত্তাল পাকিস্তান: দেশব্যাপী ধর্মঘটের ডাক দিলো পিটিআই উত্তাল পাকিস্তান: দেশব্যাপী ধর্মঘটের ডাক দিলো পিটিআই


পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিবাদে দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। একইসঙ্গে ইমরানকে গ্রেপ্তারের তীব্র নিন্দাও জানিয়েছে দলটি। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেপ্তারের তীব্র নিন্দা করে বুধবার দেশব্যাপী ধর্মঘট ঘোষণা করেছে পিটিআই নেতৃত্ব। একইসঙ্গে ‘ক্রমবর্ধমান ফ্যাসিবাদের’ বিরুদ্ধে রাস্তায় নেমে আসার জন্য কর্মী-সমর্থকদের নির্দেশও দেয়া হয়েছে।

সবাইকে রাস্তায় নেমে আসার আহ্বান জানিয়েছে পিটিআই। দলটির সিনিয়র নেতারা আরও ঘোষণা করেছেন, গ্রেপ্তারের কয়েক দিন আগে ইমরান খানের ঘোষিত সারা দেশে জনসভার সময়সূচি অপরিবর্তিত থাকবে।

ইমরান খানকে গ্রেপ্তারের কয়েক ঘণ্টা পর পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান শাহ মেহমুদ কুরেশি, সিনেটর সাইফুল্লাহ খান, আজম স্বাতী ও এজাজ চৌধুরী, পিটিআইয়ের জ্যেষ্ঠ নেতা মুরাদ সাঈদ, আলী আমিন খান গান্দাপুর এবং হাসান নিয়াজির সমন্বয়ে গঠিত 'জরুরি কমিটি' একটি বৈঠক ডেকেছে।

পিটিআইয়ের কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল আসাদ উমর জানিয়েছেন, কুরেশির নেতৃত্বাধীন সাত সদস্যের কমিটি পাকিস্তানের সবচেয়ে বড় রাজনৈতিক নেতাকে গ্রেপ্তারের পর দলের কর্মপরিকল্পনা ঘোষণা করবে। তিনি বলেন, সারা বিশ্বকে দেখানো হচ্ছে দেশে কোনো আইন অবশিষ্ট নেই।

ইসলামাবাদের উদ্দেশে রওনা হওয়ার আগে করাচি বিমানবন্দরে কুরেশি সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের লন্ডন সফরের সঙ্গে এই গ্রেপ্তারের সম্পর্ক আছে। এটি সাবেক প্রধানমন্ত্রীর ওপর সরকারের 'পূর্বপরিকল্পিত হামলা'।

রাস্তায় পিটিআইয়ের সহিংসতার খবর প্রত্যাখ্যান করে কুরেশি বলেন, জনগণ নিজেরাই প্রতিবাদ করছে। ইমরান খানের গ্রেপ্তারের প্রতিবাদে সারা দেশের মানুষ রাস্তায় নেমেছে। তারা শান্তিপ্রিয় এবং তারা শুধু তাদের প্রিয় নেতার নিরাপত্তা চায়।