১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:২০:৫০ পূর্বাহ্ন


নাবালেগ সন্তান মারা গেলে বাবা-মায়ের পুরস্কার কী?
ধর্ম ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-০৫-২০২৩
নাবালেগ সন্তান মারা গেলে বাবা-মায়ের পুরস্কার কী? ফাইল ফটো


শিশু সন্তানের মৃত্যু বাবা-মায়ের জন্য অনেক কষ্টের। বাবা-মায়ের জন্য এটি পাহাড় সমান কষ্টের বোঝা। নাবালেগ সন্তান হারানো বাবা-মায়ের জন্য নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিশেষ ফজিলত ঘোষণা করেছেন। শিশু সন্তান মারা গেলে ধৈর্যধারণ করার কারণে তারাও পাবে বিশেষ পুরস্কার। কী সেই পুরস্কার?

নাবালেগ সন্তানের মৃত্যুতে বাবা-মায়ের জন্য রয়েছে সওয়াব ও বিশেষ পুরস্কারের ঘোষণা। হাদিসের একাধিক বর্ণনায় তা ওঠে এসেছে। তাহলো-

১. হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘কোন ব্যক্তির তিনটি সন্তান মারা গেলে সে জাহান্নাম পার হয়ে যাবে, তবে শপথ পূর্ণ না করার জন্য (শাস্তি পাবে)।’ (ইবনে মাজাহ ১৬০৩, বুখারি ১০২, মুসলিম ২৬৩২, ২৬৩৪, তিরমিজি ১০৬০, নাসাঈ ১৮৭৫, ১৮৭৬, মুসনাদে আহমাদ ৭২২৪, ৭৬৬৪, ৯৭৭০, ৯৮৫৩, ১০৫৪০, মুয়াত্তা মালেক ৫৫৪)

২. হজরত উতবা ইবনু আবদুস সুলারি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি, ‘কোনো মুসলিম ব্যক্তির তিনটি নাবালেগ সন্তান মারা গেলে, সে জান্নাতের আটটি দরজার যেটি দিয়ে ইচ্ছা তাতে প্রবেশ করতে পারবে।’ (ইবনে মাজাহ ১৬০৪, তালিকুর রগিব ৩/৮৯)

৩. হজরত আনাস ইবনু মালিক রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘কোনো মুসলিম বাবা-মায়ের তিনটি নাবালেগ সন্তান মারা গেলে, আল্লাহ তাআলা তার বিশেষ অনুগ্রহে তাদেরকে জান্নাতে প্রবেশ করাবেন।’ (ইবনে মাজাহ ১৬০৫, বুখারি ১২৪৮, ১৩৮১, তিরমিজি ১০০৩, নাসাঈ ১৮৭২, ১৮৭৩, মুসনাদে আহমাদ ১২১২৬)

৪. হজরত আবদুল্লাহ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি তিনটি নাবালেগ সন্তান আগাম পাঠায় (মারা যায়), তার জন্য তারা হবে জাহান্নামের মজবুত ঢালস্বরূপ। তখন হজরত আবু যার রাদিয়াল্লাহু আনহু বলেন, আমি দুটি সন্তান আগাম পাঠিয়েছি। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, দুটি হলেও। হজরত উবাই ইবনু কাব রাদিয়াল্লাহু আনহু বলেন, আমি একটি সন্তান আগাম পাঠিয়েছি। তিনি বলেন, একটি হলেও।’ (ইবনে মাজাহ ১৬০৬, তিরমিজি ১০৬১, মুসনাদে আহমাদ ৪০৬৬, মিশকাত ১৭৫৫, তালিকুর রগিব ৩/৬৩)

সুতরাং যেসব বাবা-মায়ের নাবালেগ সন্তান মারা যায়, তারা আল্লাহর কাছে ধৈর্যধারণের সাহায্য চাইবে। হাদিসের নির্দেশনা অনুযায়ী তারা পাবে সুন্দর ও উত্তম পুরস্কার।

আল্লাহ তাআলা দুনিয়ার সব সন্তানহারা বাবা-মাকে ধৈর্যধারণ করার তাওফিক দান করুন। আমিন।