২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:৩৮:৫৩ অপরাহ্ন


ইউক্রেন-রাশিয়া সংকটে দাম বাড়তে চলেছে বিয়ারের !
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৩-০২-২০২২
ইউক্রেন-রাশিয়া সংকটে দাম বাড়তে চলেছে বিয়ারের ! ইউক্রেন-রাশিয়া সংকটে দাম বাড়তে চলেছে বিয়ারের !


ইউক্রেন-রাশিয়া সংকটকে কেন্দ্র করে বিশ্বজুড়ে পণ্য সরবরাহে বাধা সৃষ্টি হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। আর তার ফলে ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ বৃদ্ধি পেয়েছে। ইউক্রেনের দুটি অঞ্চলকে রাশিয়া স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।

তবে, শুধু অপরিশোধিত তেলের দাম নয়, ইউক্রেন-রাশিয়া সংকটের আবহে দাম বাড়তে পারে বিয়ারের। আর সেই কারণেই চিন্তায় পড়েছে বিয়ার কোম্পানিগুলি। যার প্রধান কারণ হল রাশিয়া-ইউক্রেন সংকট।

আসলে গম ও বার্লি উৎপাদনে অন্যতম প্রধান দেশ হল রাশিয়া এবং ইউক্রেন। গমের ক্ষেত্রে রাশিয়া বিশ্বে প্রথম, আর চার নম্বরে রয়েছে ইউক্রেন। গোটা পৃথিবীর গম রফতানির ২৫ শতাংশই করে থাকে এই দুই দেশ। বার্লির ক্ষেত্রেও রাশিয়া ও ইউক্রেন বিশ্বের প্রথম পাঁচটি রফতানিকারক দেশের মধ্যে দুটি। বিয়ার তৈরিতে বার্লি ও গমের প্রয়োজন প্রভূত।

বিয়ার সংস্থার আধিকারিকরা জানিয়েছেন, বার্লির দাম আগেই বেড়ে গিয়েছিল। ইউক্রেন অবশ্যই স্বল্প ও মাঝারি মেয়াদে বিশ্বব্যাপী বার্লির দামের উপর প্রভাব ফেলবে। এখন দেখার এর প্রভাবে বিয়ার সংস্থাগুলি দ্রুত দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেয় কিনা।

রাশিয়া ইউক্রেন সংঘাতের কারণে বার্লির রফতানি বাধাপ্রাপ্ত হচ্ছে। বিশ্ববাজারে দামও বাড়বে। আর এমনটা হলে খুব স্বাভাবিকভাবে ভারতেও দাম বাড়বে বিয়ারের। মঙ্গলবার তেলের দাম গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ হয়েছে। মঙ্গলবার তেলের দাম প্রতি ব্যারেলে ৯৮ মার্কিন ডলার। যা সোমবারের থেকে ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

রাজশাহীর সময় / এফ কে