২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৭:৫৮:৩৫ অপরাহ্ন


প্রতিদিন দশজন দাস মুক্তির সওয়াব পাবেন যে আমলে
ধর্ম ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-০৫-২০২৩
প্রতিদিন দশজন দাস মুক্তির সওয়াব পাবেন যে আমলে ফাইল ফটো


ফেতনার এই যুগে শিরকমুক্ত ঈমানের অধিকারী হওয়া খুবই কঠিন। তাই নিজ আমল দ্বারা আল্লাহর কাছে ক্ষমা পাওয়ার চিন্তাই করা যায় না। তবে আল্লাহর রহমত পেলে মুমিন মুসলমানের ক্ষমা ও নাজাত সহজ হয়ে যাবে। তারপরও রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দেড় হাজার বছর আগেই মানুষকে মুক্তির অনেক ছোট ছোট উপায় জানিয়ে দিয়েছেন। যা পালনে বান্দা ক্ষমা পেতে আল্লাহর রহমতের আশা করতে পারে। তেমনি একটি ছোট্ট আমলে প্রতিদিন দশজন দাস মুক্তির সওয়াব পাওয়া যাবে। থাকবে আরও অনেক প্রতিদান। সে আমলটি কী?

প্রতিদিন একশত বার তাওহিদের কালেমা পাঠ করা

হজরত আবু হুরায়ারা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি এই দোয়াটি দিনে একশত বার পড়বে-

لاَ إِلَهَ إِلَّا اللهُ، وَحْدَهُ لاَ شَرِيكَ لَهُ، لَهُ الـمُلْكُ وَلَهُ الحَمْدُ، وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ

উচ্চারণ: ‘লা-ইলা-হা ইল্লাল্লা-হু ওয়াহ্দাহু লা-শারিকা লাহু লাহুল মুল্কু ওয়া লাহুল হাম্দু ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন ক্বাদির’

অর্থ: আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই; তিনি এক তার কোনো শরিক নেই। তারই জন্য রাজত্ব, তারই জন্য প্রশংসা। তিনি সব কিছুর ওপর ক্ষমতাবান।

তাহলে তার জন্য দশটি গোলাম মুক্তি দেওয়ার সমপরিমাণ নেকি অর্জিত হবে, তার জন্য একশটি নেকি লেখা হবে এবং তার একশটি গুনাহ মোচন করা হবে। আর সেই দিনের সন্ধ্যা অবধি এই দোয়াটি তার জন্য শয়তান থেকে বাঁচার রক্ষাকবচ হবে এবং তার চেয়ে সেদিন কেউ উত্তম আমল করতে পারবে না। তবে তার কথা স্বতন্ত্র, যে এর চেয়ে আরও বেশি আমল করে। (বুখারি ৩২৯৩; মুসলিম ২৬৯১; মিশকাত ২৩০২)